তামাক পণ্য উৎপাদন, ক্রয়-বিক্রয় বন্ধ চায় স্বাস্থ্য মন্ত্রণালয়

করোনাভাইরাস মোকাবিলার অংশ হিসেবে বাংলাদেশে সকল ধরনের তামাকজাত পণ্য উৎপাদন, সরবরাহ, বিপণন ও বিক্রয় স্থগিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ প্রস্তাব বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য পরিষেবা বিভাগ এ বিষয়ে শিল্প মন্ত্রণালয়ের কাছে একটি চিঠি পাঠিয়েছে এবং সম্প্রতি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে তাদের ব্যবসা পরিচালনার সুযোগ দিয়ে দেয়া বিশেষ অনুমতি স্থগিত করার আহ্বান জানিয়েছে।

চিঠিতে বলা হয়, স্বাস্থ্য সেবা বিভাগ যখন কোভিড-১৯ রোগীদের শনাক্ত এবং চিকিৎসার জন্য যথাসাধ্য চেষ্টা করছে, তখন পণ্য উৎপাদন, সরবরাহ ও বিপণনের জন্য তামাক প্রতিষ্ঠানগুলোকে শিল্প মন্ত্রণালয়ের প্রদত্ত বিশেষ অনুমতিটি পরিস্থিতিটিকে জটিল করে তুলেছে।

এতে আরও বলা হয়, কোভিড-১৯ সংক্রমণ রোধ করার জন্য কর্তৃপক্ষ জনসমাগম ও এক স্থান থেকে অন্য স্থানে যান চলাচল নিষিদ্ধ করলেও তামাক প্রতিষ্ঠানগুলো বিশেষ অনুমতি অনুসারে এ নির্দেশনা অমান্য করছে।

ভারতে তামাকজাত পণ্য উৎপাদনের বিষয়টিকেও উদাহরণ হিসাবে উল্লেখ করেছে স্বাস্থ্য সেবা বিভাগ।

তামাকজাত পণ্যকে করোনাভাইরাস ছড়িয়ে দেয়ার পক্ষে অনুকূল হিসেবে চিহ্নিত করে এর ব্যবহারকে নিরুৎসাহিত করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ধূমপায়ীদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি বলেও জানায় সংস্থাটি।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত দেশ করার দৃঢ় সংকল্প ব্যক্ত করেছেন। এজন্যই তামাকজাত পণ্য উৎপাদন ও বিক্রয় বন্ধ করতে হবে বলেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠিতে যোগ করা হয়েছে।