ত্বকের সমস্যার সমাধানে দুধের ব্যবহার

বেশির ভাগ মানুষই সবচেয়ে বেশি সচেতন নিজের মুখ নিয়ে। মুখের সৌন্দর্য ধরে রাখতে পারলেই বয়স যেন থমকে যাবে আপনার কাছে! মুখের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত মুখের ত্বকের সঠিক যত্ন নেওয়া প্রয়োজন। সেই সঙ্গে গলা, ঘাড়, হাতের ত্বকেরও যত্ন নেওয়া জরুরি। শুষ্ক ত্বক, ডেড সেল, ট্যান পড়ার মতো একাধিক সমস্যার সমাধানে কাজে লাগাতে পারেন দুধ। জেনে নিন ত্বকের ৬ সমস্যার সমাধানে দুধের আশ্চর্য ব্যবহার ও তার কার্যকারিতা

১) শুষ্ক ত্বকের সমস্যায়: দুধের সঙ্গে কলা চটকে প্যাক তৈরি করে নিন। মুখে, হাতে, ঘাড়ে, গলায় এই প্যাক মেখে ৩০ মিনিট রেখে উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’দিন এই প্যাক ব্যবহার করতে পারলে শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি পাবেন সহজেই।

২) ত্বকের ট্যান কাটাতে: আধা কাপ দুধের সঙ্গে সম পরিমাণ গ্রিন টি মিশিয়ে মুখ, হাত, ঘাড়, গলার ট্যান পড়া অংশ তুলো দিয়ে মাখুন। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন স্নানের আগে এই পদ্ধতি কাজে লাগায়ে পারলে উপকার পাবেন।

৩) ক্লিনজার হিসেবে ব্যবহার: ক্লিনজার হিসেবে দুধ খুবই কার্যকরী! এক কাপ দুধ তুলো ভিজিয়ে সারা মুখে মাখুন। আঙুলের ডগা দিয়ে মিনিট পাঁচেক মালিশ করে উষ্ণ পানিতে মুখ ধুয়ে নিন। ফল পাবেন হাতেনাতে।

৪) স্ক্রাব করতে: ত্বকের মরা চামড়া তুলতে দু’চামচ দুধ আর সম পরিমাণ মধুর সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে অন্তত ১৫ মিনিট স্ক্রাব করুন। তারপর হালকা উষ্ণ পানিতে মুখ ধুয়ে নিন। উপকার পাবেন।

৫) পায়ের পাতার ডেড সেল তুলতে: দু’চামচ দুধ আর সম পরিমাণ মধু মিশিয়ে পায়ের পাতা আর গোড়ালিতে মিনিট দশেক মাখিয়ে রাখুন। এরপর বড় কোনও পাত্রে উষ্ণ পানি নিয়ে তাতে ১৫ মিনিট পা ডুবিয়ে রেখে পিউমিক স্টোন দিয়ে ঘষে নিন। দেখবেন পা পরিষ্কার আর নরম হয়ে গিয়েছে।

আজকের বাজার/লুৎফর রহমান