দুর্নীতি ও সামাজিক অস্থিরতা দূর না হলে উন্নয়ন সম্ভব নয়

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে বিনিয়োগের যথেষ্ট সুযোগ আছে। কিন্তু ব্যবসা করার জন্য পরিবেশ বিবেচনা করতে গেলে আমরা বিদেশীদের থেকে অনেক পিছিয়ে রয়েছি। এক্ষেত্রে আমাদের সরকার প্রধান বিভিন্ন মিশন ও ভিশন নিয়ে এগোচ্ছে। কিন্তু দুর্নীতি ও সামাজিক অস্থিরতা যদি দূর না করা যায় তাহলে উন্নয়ন কোন ক্রমেই সম্ভব হবে না বলে মনে করেন পলাশ চৌধুরী গ্রুপ অব কোম্পনিজ-এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জায়েদুল করিম চৌধুরী পলাশ।

‘আজকের বাজার’-এর সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আমাদের দেশে ব্যবসা করার পরিবেশ নেই, এই কথাটা ঠিক নয়। তবে আমাদের দেশে উন্নত দেশের মত বিনিয়োগ করার স্কোপও নেই। তাদের দেশে ব্যবসার পরিবেশ ও টেকনোলজি আমাদের থেকে অনেক উন্নত। অথচ আমাদের দেশের ব্যবসায়ের পরিবেশ অনেকটা দুর্নীতিগ্রস্ত। আমাদের ব্যবসায়ীক পরিবেশটাকে যদি আমরা দুর্নীতি ও সামাজিক অস্থিরতা মুক্ত করতে পারি, তাহলে দেশের অর্থনীতি ও সামগ্রিক উন্নয়ন সম্ভব হবে।

আমাদের ব্যাংকিং সেক্টরে তারল্য সংকট রয়েছে, যার প্রভাব পুঁজিবাজারেও পড়েছে। ব্যাংকিংখাতে তারল্য সংকটের প্রভাব ভবিষ্যতে কোন্দিকে ও কতটুকু গড়াতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের তারল্য সংকট রয়েছে, এ কথার সঙ্গে আমি একমত নই। কারণ, আমাদের যথেষ্ট লিকুইড মানি আছে। একটা সময় ব্যাংক ডিপিএস ও এফডিআর করিয়ে অর্থের যোগান দেয়ার জন্য ক্লায়েন্ট খুঁজতো। কিন্তু এখন ব্যাংক’কে কারো কাছে যেতে হয় না। অর্থাৎ ব্যাংকের কাছে টাকা আছে। আমি মনে করি, আমরা যথাযথভাবে টাকাকে ব্যবহার করতে পারছি না। আমরা যদি টাকাকে যথাযথ ব্যবহার করতে পারি তাহলে আমাদের তারল্য সংকট কমে আসবে।

বাংলাদেশে পর্যাটন শিল্পের সম্ভাবনা রয়েছে বলে মনে করেন জায়েদুল করিম চৌধুরী। এ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের বাংলাদেশ সম্পর্কে বিদেশীদের প্রচুর আগ্রহ রয়েছে। কারণ, আমাদের এখানে বিশ্বের অন্যতম দীর্ঘ সমুদ্র সৈকত কক্সবাজার বিচ রয়েছে। এছাড়া আমাদের পাহাড়ি এলাকার মেয়েরা যেসব হ্যান্ডিক্রাফট তৈরি করে, সেই সব জিনিসের প্রতি বিদেশীদের আগ্রহ রয়েছে। কিন্তু এই মুহূর্তে আমাদের সবচেয়ে বড় বাধা বলেন আর প্রতিবন্ধকতা বলেন, সেটা হলো যোগাযোগ ব্যবস্থা। কেননা, সড়ক ব্যবস্থা খারাপ হওয়ায় পর্যটকরা কিছুটা বাধাগ্রস্ত হয়।

তিনি বলেন, একজন পর্যটকের মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুুর বা ইউরোপ থেকে আমাদের দেশে আসতে সময় লাগে ৬ থেকে ৮ ঘন্টা। সে যদি প্যান প্যাসিফিক সোনারগাঁও বা শেরাটন হোটেলে উঠতে চায়, তাহলে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে তার এই হোটেলে আসতে ৩-৪ ঘন্টা সময় লেগে যেতে পারে। এটার জন্য তারা বড় একটা ভোগান্তির শিকার হয়। কিন্তু তারপরও আমাদের দেশের যে অপুরূপ প্রাকৃতিক সৌন্দর্য্য রয়েছে, বিদেশীরা তা উপভোগ করে এবং আমাদের দেশের কৃষ্টি-কালচার তারা ভালোবাসে। যেটা আমাদের পর্যটন শিল্পের জন্য একটা বড় সম্ভাবনার পথ উম্মোচন করতে পারে।

পলাশ চৌধুরী গ্রুপ অব কোম্পনিজ-এর মিশন-ভিশন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমি নিজে ভালো থাকার মনেই ভালো থাকা নয়। দেশের সবাই যদি ভালো থাকে, তাহলেই আমি ভালো থাকবো। আমি আমার প্রতিষ্ঠান দিয়ে যদি ১০০ টাকা লাভ করতে পারি, তবে আমি যেন ৭৫ টাকা সবাইকে নিয়ে খরচ করতে পারি সেটাই আমার সার্থকতা হবে। আমার ছেলে-মেয়েদের জন্য বাকি ২৫ টাকা রেখেই আমি সন্তুষ্ট। আমি আমার কোম্পনির মুনফাকে সকল স্টাফদের নিয়ে ভাগাভাগি করে উপভোগ করতে চাই এবং বাংলাদেশের মানুষের পাশে দাড়াতে চাই।

আজকের বাজার