দেশীয় কোম্পানিতে চীনা বিনিয়োগ এখন সহজ হবে

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাথে বাজার সমন্বয় প্রক্রিয়া চালু করেছে চীনের শেনজেন স্টক এক্সচেঞ্জ (এসজেডএসই)। গেল ৬ মে চীনে সিএনজেন স্টক এক্সচেঞ্জ এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) ভি-নেক্সট অ্যালায়েন্স প্ল্যাটফর্ম বাংলাদেশ উইন্ডো চালু করেছে।

ডিএসইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য পাওয়া যায়।

জানা যায়, ২০১৮ সালে দুই দেশের মধ্যে হওয়া কৌশলগত বিনিয়োগ চুক্তির বাস্তবায়ন এটি। দ্বিতীয় চীন-বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট কো-অপারেশনের সেমিনার অনুষ্ঠানের পর এ প্রক্রিয়া চালু করা হয়। সেমিনারে বাংলাদেশি ও চীনা স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত কোম্পানিগুলির প্রায় ১৫০ প্রতিনিধি, উদ্যোক্তারা যোগ দেন।

ভি-নেক্সট অ্যালায়েন্স প্লাটফর্মটি তথ্য প্রচার, অনলাইন লাইভ রোড শো এবং মুখোমুখি ব্যবসায়িক সেমিনারের মাধ্যমে বাংলাদেশে সম্ভাব্য কোম্পানিগুলিতে চীনা বিনিয়োগকে সহজ করেবে বিশেষ অনলাইন তথ্য ব্যবস্থাপনা এবং রোড শো সিস্টেমের মাধ্যমে।চীনা কোম্পানি এবং অন্যান্য প্রায় ৩৮ টি দেশের বিনিয়োগকারীদের অনুসন্ধানে প্লাটফর্মটি বাংলাদেশী কোম্পানী বা প্রজেক্টের তথ্য প্রদর্শন করবে।প্লাটফমে থাকা নিবন্ধিতরা নির্দিষ্ট প্রকল্পগুলির জন্য তাদের আথিক প্রয়োজনীয়তা উল্লেখ করতে পারবে। চাহিদামত সেখানে ভিডিও (লাইভ এবং অন-ডিমান্ড), গ্রাফিক্সসহ তথ্য প্রকাশ করতে পারবে।

বাংলাদেশ উইন্ডোটি ইক্যুয়িটি এবং কৌশলগত অংশীদারিত্বের অন্বেষণ, ব্যবসা সহযোগিতা চাইতে এবং চীনে ব্যবসা ও প্রযুক্তি সহায়তা পেতে বাংলাদেশী তালিকাভুক্ত কোম্পানিগুলিকে সহজতর করবে।

এদিন, সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জ, ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং বাংলাদেশ আইসিটি বিভাগ যৌথভাবে অনুষ্ঠিত দ্বিতীয় চীন-বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট কোঅপারেশন সেমিনার সফলভাবে অনুষ্ঠিত হয়। সেমিনারে তথ্য প্রযুক্তি এবং ডিজিটাল অর্থনীতির মতো উদীয়মান সেক্টরে দৃষ্টি দেয়া হয়, উন্নয়ন কৌশলগুলির একীকরণের লক্ষ্যে চীন-বাংলাদেশ আর্থিক বাজার সহযোগিতা এবং বিনিয়োগের সুযোগগুলিতে গভীরভাবে আলোচনা করা হয়।

 

আজকের বাজার/মিথিলা