দেশের পোল্ট্রি শিল্প অন্যান্য শিল্পের মতই এগিয়ে যাচ্ছে

দেশের পোল্ট্রি শিল্প অন্যান্য শিল্পের মতই এগিয়ে যাচ্ছে
বাংলাদেশের পোল্ট্রি শিল্প বর্তমানে অন্যান্য শিল্পের মতই এগিয়ে যাচ্ছে এবং এই শিল্প এখন প্রতিষ্ঠিত। বৃহস্পতিবার ‘এভিয়ান ডিজিস ভেটেরিনারি পোষ্ট-গ্রেজুয়েট ট্রেনিং কোর্স-২০১৮’ এর সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে এ মন্তব্য করেন এসিআই এগ্রি বিজনেসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এফ এইচ আনসারী।

স্বাগত বক্তব্যে তিনি আরও বলেন, দেশ এখন দ্রুত এগিয়ে যাচ্ছে।সময়ের সাথে তাল মিলিয়ে পোল্ট্রি শিল্পকে আরও এগিয়ে নিতে দরকার এই খাতে দক্ষ জনশক্তির। আর তার জন্য প্রশিক্ষনের বিকল্প নেই। তাই এসিআই ফ্রান্সের বিখ্যাত পোল্ট্রি ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিভা সানতি এনিমেল এবং শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এই প্রশিক্ষনের আয়োজন করা হয়েছে। যা ভবিষ্যতেও অব্যাহত রাখার আশা প্রকাশ করেন।তিনি বলেন, এই দক্ষ জনশক্তি পোল্ট্রি শিল্পকে লাভজনক করার গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে পারবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ম হিসেবে মতস ও পশুসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. কাজী ওয়াসীউদ্দিন বলেন, এই প্রশিক্ষনে অংশগ্রহনকারীরা এই দেশের পোল্ট্রি শিল্পে অবদান রাখবে।যার কারনে পোল্ট্রি শিল্পের উন্নয়ন হবে। তাই এই প্রশিক্ষনের আয়োজন করায় তিনি এসিআইকে ধন্যবাদ জানান।
এসময় অনুশঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের উপ-রাষ্ট্রদূত মি. ফ্রাঙ্ক গ্রুজমাচের। তিনি বলেন, বাংলাদেশের আর্থ- সামাজিক উন্নয়নে ফ্রান্সের সহযোগীতা অব্যাহত থাকবে।বাংলাদেশের গ্রামীন অর্থনৈতিক উন্নয়নে এসিআই এর ভুমিকা থাকায় এসিআই’র প্রশংসা করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ফ্রান্স ভেটেরিনারি স্কুলের প্রফেসর ড. করিম আদজু, সিভা ফ্রান্সের প্রকল্প ব্যবস্থাপক ডা. মেরি ডাক্টরি, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিমেল এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের ডিন প্রফেসর ডা. মো. জাহাঙ্গীর আলম, ট্রেনিং কো-অর্ডিনেটর প্রফেসর ডা. মো. মোফাজ্জল হোসেন, প্রফেসর ডা. পরিমল কান্তি বিশ্বাস, ডিপার্টমেন্ট অব লাইভস্টক সার্ভিসেস এর ডিরেক্টর ডা. মো. রেজাউল ইসলাম।

এছাড়াও এসিআই’র উর্ধতন কর্মকর্তারাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রশিক্ষনার্থীরা উপস্থিত ছিলেন।অনুষ্ঠান শেষে চার মাসব্যাপী এই পোষ্ট-গ্রাজুয়েট কোর্সে অংশগ্রহঙ্কারী ৩০ জনের মাঝে সনদ বিতরন করা হয়। উল্লেখ্য, এই প্রশিক্ষন বিগত ২০১৬ ও ১৭ সালেও অনুষ্ঠিত হয়েছিল। এ পর্যন্ত সর্বমোট ৯২ জনকে এই প্রশিক্ষন দেওয়া হয়।
জাকির/ আজকের বাজার