নাটোরে পেঁয়াজের মূল্য স্থিতিশীল রাখতে প্রশাসনিক সভা ও বাজার মনিটরিং

পেঁয়াজের মূল্য স্থিতিশীল রাখতে নাটোরে জেলা বাজার মনিটরিং কমিটির জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে। শুরু করা হয়েছে বাজারে প্রশাসনিক মনিটরিং কার্যক্রম এবং অবৈধ মজুদদারীর বিরুদ্ধে গোয়েন্দা তথ্য সংগ্রহ কার্যক্রম।

আজ বুধবার বেলা ১২টায় জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ শহরের সবচে’ গুরুত্বপূর্ণ ও বৃহত্তম নীচাবাজার এলাকায় পাইকারী ও খুচরা পেঁয়াজ বিপণন কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এ সময় তিনি ব্যবসায়ীও ক্রেতাদের সাথে কথা বলেন। জেলা প্রশাসক বলেন, নাটোরে চলতি মৌসুমে উদ্বৃত্ত পেঁয়াজ উৎপাদন হয়েছে এবং দেশে মজুদ পেঁয়াজে চার থেকে পাঁচ মাসের চাহিদা পূরণ করা সম্ভব। তাই অতিরিক্ত কেনাবেচার মাধ্যমে সংকট সৃষ্টির প্রয়োজন নেই।

জেলা প্রশাসক পরে শহরের ষ্টেশন বাজার এলাকাতে পেঁয়াজ বিপণন কার্যক্রম প্রত্যক্ষ করেন। এরআগে সকালে নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহাঙ্গীর আলম শহরের বিভিন্ন বাজারে পেঁয়াজ বিপণন কার্যক্রম তদারক করেন।  জেলার অবশিষ্ট ছয়টি উপজেলাতেও বাজারে পেঁয়াজের মূল্য স্থিতিশীল রাখতে উপজেলা প্রশাসন প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করে কাজ করছে বলে জানা গেছে।

এদিকে বাজারে পেঁয়াজের কৃত্রিম সংকট সৃষ্টি প্রতিরোধ করতে জেলা বাজার মনিটরিং কমিটি জরুরী সভার আয়োজন করে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেছে। সভায় পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ী ও ক্রেতাদের উদ্বুদ্ধকরণ এবং নিয়মিত বাজার মনিটরিং এর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। মজুদদারীর মাধ্যমে সংকট সৃষ্টির চেষ্টা করা হলে প্রয়োজন ভ্রাম্যমাণ আদালত ব্যবস্থা গ্রহণ করবে। সভায় পেঁয়াজ সংকটের গুজব সৃস্টির বিরুদ্ধেও প্রশাসন সতর্ক দৃষ্টি রাখবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।

গতকাল মঙ্গলবার রাতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভা প্রধানের দায়িত্ব পালন করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নাদিম সারওয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক সুব্রত কুমার সরকার, এনএসআই’র উপ পরিচালক ইকবাল হোসেন, সদর উপজেলঅ পরিষদ চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলাম রমজান, সহকারী পুলিশ সুপার জামিল আকতার, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ শামসুল আলম, জেলা মার্কেটিং অফিসার মোঃ নূর মোমেন এবং বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীবরা উপস্থিত ছিলেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান