নারী উদ্যোক্তাদের ৮ দফা বাজেট প্রস্তাব

আসছে বাজেটে নারী উদ্যোক্তাদের করমুক্ত আয় সীমা ৫ লাখ টাকা এবং বছরে ৫০ লাখ টাকা টার্নওভার হয় এমন প্রতিষ্ঠানগুলোকে ভ্যাট মুক্ত রাখাসহ ৮ দফা দাবি উইমেন এন্ট্রাপ্রিনিয়ার্স নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট এসোসিয়েশনের (ওয়েন্ড)।

দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- নারী উদ্যোক্তাদের জন্য শহজ শর্ত ও কম সুদে ঋণ প্রদানের নীতিমালা প্রণয়ন। করপোরেট কর আগামী তিন বছরে ৫,৭ এবং ১০ শতাংশ কমানো, নারীদের জন্য বিশেষ প্রশিক্ষণ ইনস্টিটিউট করা।

শনিবার, ২ মার্চ রাজধানীর পল্টনের ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে দাবিগুলো তুলে ধরেন সংগঠনের সভাপতি ড. নাদিয়া বিনতে আমিন।

তিনি বলেন, দেশের অর্থনীতিতে নারীদের অবদান ৩১ দশমিক ৬ শতাংশ। কিন্তু আমাদেরকে সরকার পক্ষ থেকে সেভাবে সহয়োগিতা করছে না। নারী উদ্যোক্তাদের বিকাশ ও নারী উদ্যোক্তাবান্ধব পরিবেশ নিশ্চিত করতে সরকারের কাছে এই আট দফা দাবি বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণের দাবি করছি।

সরকার নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ও কম সুদে ঋণ প্রদানের নীতিমালা প্রণয়ন করলেও এই সুবিধা তারা পাচ্ছেন না বলেও দাবি করেন এই নারী উদ্দ্যোক্তা।

সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক জিসান আাক্তার, সিনিয়র সহসভাপতি শামীমা লাইজু এবং সহসভাপতি আয়শা চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

আজকের বাজার/এমএইচ