নারী ও শিশুর কল্যাণ নিশ্চিতসহ আরও সংশ্লিষ্ট কার্যক্রম অব্যাহত রাখার পরামর্শ দেয়া হয়েছে

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় করোনাকালে মন্ত্রণালয় ও এর অধীন চলমান প্রকল্পগুলো চালু রাখা, নারী ও শিশুর কল্যাণ নিশ্চিতসহ সংশ্লিষ্ট কার্যক্রম অব্যাহত রাখার পরামর্শ দেয়া হয়েছে।

সংসদ ভবনে আজ কমিটির সভাপতি বেগম মেহের আফরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়। সভায় কমিটির সদস্য মো. আব্দুল আজিজ এবং বেগম শবনম জাহান অংশগ্রহণ করেন। সভায় কমিটির ১১তম বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করে বিস্তারিত আলোচনা করা হয়।

এতে করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীদের স্মরণে শোক প্রকাশ করে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয়। তাদের রুহের মাগফিরাত কামনা হয়। সভায় করোনা ভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে উদ্ভুত নারী ও শিশুর বিভিন্ন সমস্যা মোকাবেলায় মন্ত্রণালয় থেকে নেয়া পদক্ষেপের বিবরণ দেয়া হয়।

এসময় জানানো হয়, উদ্ভুত পরিস্থিতিতে মন্ত্রণালয় থেকে “নির্যাতিত, দু:স্থ মহিলা ও শিশু কল্যাণ তহবিল” থেকে বিভিন্ন উপজেলায় ১ হাজার ৩৫৯ জন মহিলা ও শিশুকে ৫৫ লাখ ৬৬ হাজার টাকা অনুদান বিতরণ করা হয়েছে। স্বাস্থ্যবিধি যথাযথভাবে পালনের লক্ষ্যে সদর কার্যালয় ও মাঠ পর্যায়ে নির্দেশনা প্রদান করা হয়েছে।

করোনাকালে কর্মহীন মহিলাদের জন্য প্রয়োজনীয় সহযোগিতার পন্থা উদ্ভাবন, চলমান প্রকল্পগুলো যাতে বন্ধ না হয় সেদিকে খেয়াল রেখে ভার্চুয়াল প্রযুক্তির যথাযথ প্রয়োগের মাধ্যমে উপস্থিতি নিশ্চিত করার পাশাপাশি করোনা ভাইরাসে সহায়তা, বাল্যবিবাহ ও নারী নির্যাতনরোধে সহায়তার জন্য স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ নম্বর এর সাথে ১০৯ কে লিঙ্ক করে টোল ফ্রি হেল্পলাইন তৈরী করে পত্রিকায় প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

এতে আরও জানানো হয়, হেল্পলাইনে এপ্রিল হতে জুন ২০২০ পর্যন্ত করোনা ভাইরাস সম্পর্কিত ১ লাখ ৭০ হাজার ৯৯২ টি কল গ্রহণ করা হয়েছে। ন্যাশনাল ট্রমা কাউন্সেলিং সেন্টার এবং রিজিওনাল ট্রমা কাউন্সেলিং সেন্টারের চিকিৎসা মনোবিজ্ঞানীগণ প্রতিদিনি সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত টেলিকাউন্সেলিং প্রদান করছেন।

এছাড়া ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারের আইন কর্মকর্তাগণ করোনা ভাইরাস পরিস্থিতিতে নির্যাতনের শিকার নারী ও শিশুদের টেলি লিগেল সেবা প্রদান অব্যাহত রেখেছেন। সভায় নারী উদ্যোক্তা সৃষ্টি অব্যাহত রাখা, প্রশিক্ষণগুলো প্রয়োগিক করা, বাল্য বিয়েরোধ, পথ শিশুদের সহযোগিতা বৃদ্ধি, অপ্রত্যাশিত গর্ভধারণরোধে যথাযথ পদক্ষেপ গ্রহণ, বর্তমাণ প্রেক্ষাপটে নারী ও শিশুদের মনো সমাজিক সমস্যা দূরীকরণে যথাযথ পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেয়া হয়।

পাশাপাশি ডিজিটাল প্রযুক্তির সর্বোচ্চ প্রয়োগের মাধ্যমে শতভাগ কাজ নিশ্চিত করতে মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওনক আক্তার, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান