নির্দিষ্ট কোম্পানির আওতায় ঢাকায় নামবে ৫ হাজার বাস

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেছেন, রাজধানীতে সুশৃঙ্খল পরিবহন ব্যবস্থা চালুর লক্ষে বাস রুট রেশনালাইজেশনের বিষয়ে গঠিত কমিটির মাধ্যেমে ঢাকায় নির্দিষ্ট সংখ্যক কোম্পানির আওতায় পাঁচ হাজার বাস নামানো হবে।

তিনি বলেন, এর মধ্যে এক হাজার এসি বাস থাকবে। টিকিট কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করে বাসে উঠতে হবে। পাশাপাশি স্মার্ট কার্ডও থাকবে। এতে রাজধানীতে সুশৃঙ্খল পরিবহন ব্যবস্থা চালু হবে।

মঙ্গলবার রাজধানীর মহাখালী বাস টার্মিনাল এলাকায় ‘সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং রাস্তায় যত্রতত্র গাড়ী পার্কিং রোধ করা বিষয়ক’ এক বৈঠকে এনায়েত উল্যাহ এসব কথা বলেন।

খন্দকার এনায়েত উল্যাহ বলেন, বর্তমানে সড়কে কে কার আগে যাবে, কে যাত্রী বেশি পাবে এ নিয়ে প্রতিযোগীতা চলে। বাস রুট রেশনালাইজেশন কমিটির কাজ অনুযায়ী সড়কে শৃঙ্খলা ফেরানোর কাজ শেষ হলে এমন প্রতিযোগীতা আর থাকবে না। আমরা টিকিট কাউন্টার সিস্টেম চালু করলে করলে কন্ট্রাক্ট সিস্টেম আর থাকবে না। ফলে এই অসম প্রতিযোগীতা আর হবেনা।

প্রতিযোগীতা থাকার কারণে দুর্ঘটনার সংখ্যাও বাড়ে বলে উল্লেখ করেন এনায়েত উল্যাহ।

চালকের সংকট তুলে ধরে তিনি বলেন, আগে চালক সংকট সমস্যা দূর করতে হবে। তাহলে দুর্ঘটনার সংখ্যাও কমে আসবে। এছাড়া দুঃখজনক হলেও সত্য বিআরটিএর বর্তমানে পর্যাপ্ত লাইসেন্স দেওয়ার সক্ষমতা নেই। তাদের যে পরিমাণ জনবল দরকার তার অর্ধেকই নেই। তাদেরই আগে সক্ষমতা অর্জন করতে হবে।

মহাখালী বাস টার্মিনাল মালিক সমিতির সভাপতি হাজী আবুল কালামের সভাপতিত্বে বৈঠকে আরো উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ডিএনসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী প্রমুখ।

আজকের বাজার/এমএইচ