নড়াইলে ১,৫৩৮ টন ধান ও ১,৩৪৭ টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ

চলতি আমন মওসুমে জেলার ৩ উপজেলায় সরকারিভাবে ১ হাজার ৫৩৮ টন ধান এবং ১ হাজার ৩৪৭ টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে খাদ্য বিভাগ।
গত ৭ নভেম্বর থেকে শুরু হয়েছে ধান কেনা এবং চাল কেনা শুরু হয়েছে ১৫ নভেম্বর থেকে। মোট ৪০জন মিলারের কাছ থেকে চাল সংগ্রহের চুক্তি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। ধান ও চাল সংগ্রহ অভিযান চলবে আগামি বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কিনছে খাদ্য বিভাগ এবং তালিকাভূক্ত চুক্তিবদ্ধ মিলারদের কাছ থেকে চাল কেনা হবে বলে জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে। প্রতি কেজি ধানের মূল্য ২৬ টাকা, সিদ্ধ চালের মূল্য প্রতি কেজি ৩৭ টাকা এবং আতপ চালের মূল্য ৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে।
জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি আমন মওসুমে নড়াইল সদর উপজেলায় ৮২১ টন ধান এবং ৬৯১ টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়া লোহাগড়া উপজেলায় ৩৫৬ টন ধান এবং ৫২৭ টন চাল এবং কালিয়া উপজেলায় ৩৬১ টন ধান এবং ১২৯ টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
জেলা খাদ্য নিয়ন্ত্রক শেখ মনিরুল হাসান জানান, জেলার বিভিন্ন উপজেলার কৃষকরা যাতে সরাসরি খাদ্য গুদামে ধান দিতে পারেন সেজন্য প্রচার-প্রচারণাসহ লিফলেট বিতরণ করে অনলাইনে কৃষকদের কাছ থেকে আবেদনের মাধ্যমে ধান সংগ্রহ শুরু হয়েছে। তালিকাভূক্ত সদর উপজেলার ২৫ জন মিলার, লোহাগড়া উপজেলার ৭ জন মিলার এবং কালিয়া উপজেলার ৭ জন চাল মিলারের সঙ্গেও চাল সংগ্রহের চুক্তি সম্পন্ন হয়েছে। মধ্যস্বত্বভোগী কিংবা ফড়িয়ারা যাতে কোন প্রকার সুযোগ গ্রহণ করতে না পারে সে লক্ষ্যে অনলাইনে আবেদনের মাধ্যমে বাছাইকৃত কৃষকদের তালিকাভূক্ত করা হয়েছে। চুক্তিবদ্ধ মিলারদের কাছ থেকে চাল সংগ্রহ করা হচ্ছে বলে তিনি জানান।