পদ্মা সেতুর ১৪তম স্প্যান বসিয়ে ২১০০ মিটার দৃশ্যমান

মাওয়া প্রান্তে বসল পদ্মা সেতুর ১৪তম স্প্যান (সুপার স্ট্রাকচার)। এর মাধ্যমে সেতুর ২১০০ মিটার দৃশ্যমান হয়েছে।

শনিবার বিকেল সোয়া ৪টার দিকে ১৫ ও ১৬ নম্বর পিলারের উপর স্প্যান ‘৩সি’ বসানো হয়েছে। পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বৃহস্পতিবার ও পরে শুক্রবার ১৫-১৬ নম্বর পিলারের কাছে পলি জমা থাকায় স্প্যানটি বসানো সম্ভব হয়নি।

বৃহস্পতিবার ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ‘তিয়ান ই’ ক্রেন বহন করে নিয়ে যায়। তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার স্প্যানবহনকারী ক্রেনটি ১৫ নম্বর খুঁটির কাছে নোঙর করে রাখা হয়। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে নির্ধারিত সময়ে স্প্যানটি রওনা দিতে বিলম্ব হয়।

পুরো সেতুতে দু্ই হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে দুই হাজার ৯৫৯টি। ২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণ শুরু হয়। ৪২টি খুঁটির মধ্যে এ পর্যন্ত ২৯টি খুঁটি সম্পন্ন হয়েছে। ২৯৪টি পাইলের মধ্যে ২৯০টি পাইল স্থাপন হয়ে গেছে। ৪১টি স্প্যানের এ পর্যন্ত ১৪টি স্প্যান বসেছে।

মূল সেতু নির্মাণ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে সিনো হাইড্রো কর্পোরেশন। ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ বহুমুখী সেতুর মূল দোতলা আকৃতি হবে। কংক্রিট ও স্টিল দিয়ে এ সেতুর কাঠামো নির্মিত হচ্ছে।

আজকের বাজার/এমএইচ