পরিকল্পিত শিল্প এলাকা ছাড়া গ্যাস ও বিদ্যুৎ সংযোগ নয়: নসরুল

পরিকল্পিত শিল্প এলাকা ছাড়া গ্যাস ও বিদ্যুৎ সংযোগ দেয়া হবে না বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, ‘অর্থনৈতিক অঞ্চলই শুধু নয়, বিসিকেরও পরিকল্পিত শিল্প এলাকা আছে। পরিকল্পিত শিল্প এলাকা ছাড়া ও সরকারের অনুমোদন ছাড়া কোথাও গ্যাস বা বিদ্যুতের সংযোগ দেয়া যাবে না। যত্রতত্র অনুমোদন ছাড়া কেউ করলে, তাদের লাইন কেটে দেয়া হবে।’

সোমবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগে জেলা প্রশাসকদের (ডিসি) সাথে অধিবেশন শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

বিদ্যুতের প্রি-পেইড মিটার প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, এটি নিয়ে মাঠ পর্যায়ে কিছু সমস্যা আছে। সেগুলো আমরা দেখব। নতুন প্রযুক্তি হওয়ায় স্বাভাবিকভাবে কিছু সমস্যা হবে, সেগুলো আমরা দেখব।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুতের সঞ্চলন লাইনের বিষয়ে ভূমি অধিগ্রহণের ব্যাপারে একটি নীতিমালা তৈরি হচ্ছে। আমরা বলেছি অতি শিগগিরই নিতিমালা তৈরি করব। কিভাবে তাদের সমন্বয় করা যায়।

জ্বালানি প্রতিমন্ত্রী জানান, দেশে বর্তমানে বিদ্যুতের বকেয়া বিল প্রায় ১৪শ কোটির মতো, গ্যাসের বিলও বকেয়া রয়েছে অনেক। তেল-গ্যাস-বিদ্যুতে প্রায় ৮ থেকে ৯ হাজার কোটি টাকা বকেয়া রয়ে গেছে। প্রধানমন্ত্রী বলেছেন যারা বিদ্যুতের বিল দেবেন না তাদের লাইন কেটে দেয়ার জন্য।

তিনি আরও বলেন, যারা অপরিকল্পিত শিল্প এলাকা করে ফেলেছেন ধীরে ধীরে তারা বুঝতে পারবেন। কারণ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস দেয়ায় সমস্যা হচ্ছে। অপরিকল্পিতভাবে করা বলে সমস্যা হচ্ছে। তারা ইচ্ছা করলে ভবিষ্যতে পরিকল্পিত শিল্প এলাকায় শিফট করতে পারেন।

আজকের বাজার/এমএইচ