পরিত্যক্ত ম্যাচের রেকর্ড গড়ল ইংল্যান্ড বিশ্বকাপ

চলতি আইসিসি ক্রিকেট বিশ্বকাপে এখন পর্যন্ত মাত্র ১৬টি ম্যাচ অনুষ্ঠিত হলেও এখনো ৩২টি ম্যাচ অবশিষ্ট রয়েছে। কিন্তু এরই মধ্যে পরিত্যক্ত ম্যাচের সংখ্যায় রেকর্ড গড়েছে ইংল্যান্ড-ওয়েল বিশ্বকাপ।

পরিত্যক্ত হওয়া তিনটি ম্যাচ হলো- গত ৭ জুন ব্রিস্টলের পাকিস্তান-শ্রীলংকা ম্যাচ, ১০ জুন সাউদাপ্টনের দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ এবং সর্বশেষ ১১ জুন ব্রিস্টলের বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ। এর মধ্যে প্রথম ও শেষের ম্যাচটি কোনোরকম টস ছাড়াই পরিত্যক্ত হয়েছে।

এর আগে ১৯৯২ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ও ২০০৩ সালের দক্ষিণ আফ্রিকা-কেনিয়া-জিম্বাবুয়ে বিশ্বকাপে সর্বোচ্চ সংখ্যক দুটি করে ম্যাচ পরিত্যক্ত হয়েছিল।

১৯৯২ সালের বিশ্বকাপে ভারত-শ্রীলংকা ম্যাচ ও ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচ বৃষ্টির কারণে এবং একই কারণে ২০০৩ সালের বিশ্বকাপে বাংলাদেশ-ওয়েস্টইন্ডিজ ও পাকিস্তান-জিম্বাবুয়ে ম্যাচ পরিত্যক্ত হয়েছিল।

এছাড়া আরও চারটি বিশ্বকাপে একটি করে ম্যাচ পরিত্যক্ত হওয়ার ঘটনা ঘটেছিল। যার মধ্যে- ১৯৯৬ সালের বিশ্বকাপে কেনিয়া-জিম্বাবুয়ে ম্যাচ, ১৯৯৯ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ড-জিম্বাবুয়ে ম্যাচ, ২০১১ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়া-শ্রীলংকা ম্যাচ এবং ২০১৫ সালের বিশ্বকাপে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ পরিত্যক্ত হয়েছিল।

আজকের বাজার/এমএইচ