পর্দা নামলো বেসিস সফটএক্সপোর

আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায়(আইসিসিবি)জমকালো আয়োজন আর পুরষ্কার বিতরণের মধ্য দিয়ে ১৬তম বেসিস সফটএক্সপোর পর্দা নেমেছে। রবিবার রাতে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। চারদিন ব্যাপী এই প্রদর্শনীতে তিনশ সফটওয়্যার প্রতিষ্ঠানের উপস্থিতিতে এবারের বেসিস সফটএক্সপো ২০২০ দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় আইসিটি এক্সপো হিসেবে পরিচিতি লাভ করেছে। অনুষ্ঠানের শুরুতে নজরকাড়া লেজার শো, এলইডি ড্যান্স এবং স্যান্ড আর্ট প্রদর্শনী হয়। এ সময় ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা, তথ্যপ্রযুক্তির পালাবদলে স্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানসমূহের অবদান এবং স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরার ক্ষেত্রে বেসিস আয়োজিত বেসিস সফটএক্সপোর সাফল্য তুলে ধরা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, দেশের সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর সম্প্রসারণে এই এক্সপোর আয়োজন করা হয়। এতে তিনশ প্রতিষ্ঠান অংশ নিয়েছে। চার দিনে আমরা নানা আয়োজনে দেশে এবং বিদেশে স্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের সক্ষমতা তুলে ধরতে সফল হয়েছি। সমাপনী অনুষ্ঠানে জে এ এন অ্যাসোসিয়েটসের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল এইচ কাফি ও লিডস করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক শেখ আব্দুল আজিজকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

পাশাপাশি, সামগ্রিক আয়োজন সফল করতে অনুষ্ঠান সহযোগীদের সম্মাননা ক্রেস্ট দেয়া হয়। এছাড়া নতুন সংযোজন প্রজেক্ট ইনোভেশন জোনের ৪৫টি বিশ্ববিদ্যালয়ের ৬৫টি প্রকল্পের মধ্যে শীর্ষ ৫টি প্রকল্পকে পুরস্কৃত করা হয়। সমাপনী অনুষ্ঠানের আগে মেলার শেষ দিনেও ১০টি জোনের প্রতিটিই ছিল কানায় কানায় পূর্ণ। প্রতিটি জোনেই ছিল জনস্রোত। এমন জনসমারোহে উচ্ছ্বাস প্রকাশ করেন প্রদর্শকেরা। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান