পাকিস্তানের সফর নিয়ে যা জানাল বিসিবি

পাকিস্তানও নিজেদের হোম সিরিজ নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করবে না সাফ জানিয়ে দিয়েছে। প্রয়োজনে দুই ভাগে হলেও বাংলাদেশকে পাকিস্তান সফরে যেতে প্রস্তাব দিয়েছে পিসিবি। এ দিকে, নিজেদের দেশে পুরোপুরি ক্রিকেট ফেরানোর পথে অনেকটা এগিয়েই গেল পাকিস্তান। ওয়ানডে, টি-টুয়েন্টির পর শ্রীলঙ্কা যাচ্ছে টেস্ট সিরিজ খেলতে। ফলে বাংলাদেশের যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে বেশ হিসাব করেই, কোনো যৌক্তিক কারণ ছাড়া পাকিস্তান সফরে না গেলে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট হারাবে বাংলাদেশ।

পাকিস্তান সফরে ইতোমধ্যে খেলে এসেছে ছেলেদের বয়সভিত্তিক একটি দল ও মেয়েদের জাতীয় দল। আর সেটি নিরাপত্তা পর্যবেক্ষক দলের সবুজ সংকেত পেয়েই। কদিন আগে বিসিবি সভাপতি জানিয়েছেন ঐ দুই সফরে যেহেতু সরকারি পর্যবেক্ষক দলের সবুজ সংকেত ছিল ছেলেদের জাতীয় দলের ক্ষেত্রেও একই সংকেত থাকার কথা। তবে নিশ্চিত করে কিছু বলতে পারছেন না সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার আগে।

আজ (সোমবার, ২ ডিসেম্বর) মিরপুরে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী পাকিস্তান ইস্যুতে শোনালেন পুরোনো কথাগুলোই, ‘সরকারি একটি দল ইতোমধ্যে পাকিস্তান সফর করেছে এবং আমরা তাদের রিপোর্টের অপেক্ষায় আছি। বাংলাদেশ হাই কমিশন, এছাড়া যেহেতু আন্তর্জাতিক ম্যাচ হচ্ছে সেহেতু আইসিসির সম্পৃক্ততাও রয়েছে এখানে। সব কিছু সবার সাথে আলোচনা করেই একটা চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’

এ দিকে, বাংলাদেশ দলের ক্রিকেটাররাও পাকিস্তান সফরে যেতে রাজি তবে লম্বা সময়ের জন্য নয়, বিসিবির এক কর্তা কদিন আগে ভারতীয় গণমাধ্যমকে জানিয়েছেন। পাকিস্তান সফরে যাওয়ার আগে ক্রিকেটারদের মতামতের গুরুত্ব দেওয়া হবে কি না এমন প্রশ্ন আজ (২ ডিসেম্বর) নিজামউদ্দিন চৌধুরীর দিকেও ছুড়ে দেন সাংবাদিকরা। বিস্তারিত না বললেও এক কথায় বিসিবি প্রধান নির্বাহী জানিয়ে দিলেন, অবশ্যই, অবশ্যই।

আজকের বাজার/আরিফ