পুঁজিবাজারে আপস এন্ড ডাউন থাকবে এটাই স্বাভাবিক

পুঁজিবাজারে আপস এন্ড ডাউন থাকবে এটাই স্বাভাবিক। মার্কেট একটানা বাড়লেও কারেকশন হতেও যেমন সময় লাগবে তেমনি ধারাবাহিকভাবে বাজার পড়লে সেটা তো আর বাজার হবেনা । পুঁজিবাজারের বর্তমান অবস্থান সম্পর্কে মতামত জানতে চাইলে আইআইডিএফসি ক্যাপিটাল লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোঃ সালেহ আহমেদ একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন।

তিনি বলেন, বেশ কিছুদিনই পুঁজিবাজারে ব্যাংকের শেয়ার আন্ডার প্রাইসে ছিল এবং এখনও কিছু আছে। ব্যাংকের শেয়ারের দর বাড়ার পিছনে কিছু যৌক্তিক কারণও রয়েছে বলে তিনি মনে করেন। ব্যাংকের কিছু আইনের পরিবর্তন হয়েছে, এটাও শেয়ারের দর বাড়ার একটা কারণ হতে পারে বলে তার ধারণা । আগে আইনের নিষেধ থাকায় একই পরিবারের চার জন পরিচালনা পর্ষদের পরিচালক হতে পারতো না কিন্তু এখন আইনের পরিবর্তনের ফলে তা সম্ভব । তাই অনেকেই এই সুযোগটা নিচ্ছেন।

তিনি আরও বলেন, কয়েকটা ব্যাংকের রাইটের বিষয় এবং সামনে সেপ্টেম্বর কোয়ার্টার রয়েছে যার কারণে হয়তো ব্যাংকের প্রতি পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ বেশি দেখা যাচ্ছে। তা ছাড়া ব্যাংকের ডিমান্ড বেশি কিন্তু সাপ্লাই কম, তাই শেয়ারের দরও বাড়ছে।

তিনি বলেন, এছাড়াও কিছু ব্যাংকে বিদেশি ইনভেস্টমেন্ট আসছে, আর এদিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আগ্রহ বেশি। তুলনামুলকভাবে ব্যাংকের ডিভিডেন্ড, কর্পোরেট গভর্ননেন্স ভালো। এসব কারণে ব্যাংকের প্রতি আস্থা আগের চেয়ে বাড়ছে বলে এই কর্মকর্তার ধরণা ।