রাজধানী, সাভার, আশুলিয়াতে আজও শ্রমিক বিক্ষোভ

পুলিশ ও শ্রমিকদের মধ্যে সংঘর্ষে আহত ৩৫

সাভার, গাজীপুর ও রাজধানীর বিভিন্ন এলাকায় বৃহস্পতিবারও পোশাক শ্রমিকদেক বিক্ষোভ দেখা গেছে। বিক্ষোভে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষে অন্তত ৩৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

শ্রমিক বিক্ষোভের টানা পঞ্চমদিন বৃহস্পতিবার সাভারের আশুলিয়া, বাগড়া বাইপাস এবং গাজীপুরে ও মিরপুর এলাকায় সরকার ঘোষিত ‘বৈষম্যমূলক মজুরি বোড’ বাতিলের দাবি জানানো হয়।

সাভারে আশুলিয়ায় জামগড়ায় সকাল সাড়ে ১০টায় পুলিশের সঙ্গে শ্রমিকের সংঘর্ষে কমপক্ষে ৩০ শ্রমিক আহত হন।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে জামগড়ার চৌট্টালায় এলাকায় বিভিন্ন গার্মেন্টস কারখানার শ্রমিকরা রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে। পুলিশ তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করলে শ্রমিকরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ওপর ইট-পাটকেল ছুঁড়ে। এতে শ্রমিক ও পুলিশের ধাওয়া, পাল্টা দাওয়া ও সংঘর্ষে ৩০ জন আহত হন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বৃহস্পতিবার ওই এলাকার বিভিন্ন পোশাক কারখানার বন্ধ ঘোষণা করা হয়েছে। এলাকায় অপ্রত্যাশিত ঘটনা প্রতিরোধ করতে এলাকায় বিজিবি টহল দিচ্ছে।

এদিকে গাজীপুরে সকালে বিভিন্ন পোশাক কারখানার শত শত শ্রমিক বিক্ষোভ করে। একপর্যায়ে শ্রমিকরা ঢাকা-বাইপাস সড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। এতে শ্রমিক ও পুলিশের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ায় কমপক্ষে পাঁচজন আহত হন।

অপরদিকে বুধবার থেকে অস্থিরতার পর অন্তত ৩০ পোশাক কারখানার কর্তৃপক্ষ তাদের উৎপাদন কাজ বন্ধ রেখেছে।

রাজধানীর ঢাকার রোকেয়া সরনি সড়কের ব্যারিকেড দিয়ে মিরপুর-১০ গোল চত্বর, শেওড়াপাড়া, কাজিপাড়া ও আগারগাঁও এলাকায় অবরোধ করে বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা।

শ্রমিক বিক্ষোভের কারণে সাভার দুয়ারিপাড়া থেকে মিরপুর-১০ পর্যন্ত এবং ফার্মগেট থেকে আগারগাঁও পর্যন্ত রাজধানীর গুরুত্বপূর্ণ জায়গায় যানজট দেখা দিয়েছে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ