প্রিয় কুকুরকে নিজের কাছে রাখতে ক্লোন করালেন মালিক!

বাড়িতে পোষ্য থাকলে তার উপর মায়া পড়ে যাওয়া স্বাভাবিক। কিন্তু আজীবন প্রিয় পোষ্যকে নিজের কাছে ধরে রাখতে এরকমও করতে পারে কেউ? সম্প্রতি নিজের প্রিয় পোষ্য কুকুরটির জন্য সেই রকমই একটি ঘটনা ঘটালেন এক চিনা নাগরিক।

রাস্তা থেকে কুড়িয়ে এনেছিলেন তাকে। নাম রেখেছিলেন, ‘জুস’। ডজন খানেক চিনা সিনেমা এবং বেশ কিছু টেলিভিশন বিজ্ঞাপনে অভিনয় করা হয়ে গিয়েছে জুসের। সে দেশের বিনোদন জগতের বেশ পরিচিত মুখ সে। কিন্তু বয়স বেশি হওয়ায় ধকল সামলানো সম্ভব হচ্ছিল না তার পক্ষে।

কিন্তু জুসের মালিক চাননি যে জুস তাড়াতাড়ি ছেড়ে চলে যাক তাঁকে। তাই অভিনব একটি পন্থা বের করে ফেলেন তিনি। জুসকে নিয়ে তিনি যান স্থানীয় একটি বায়োটেক কোম্পানির কাছে যারা পশুদের ক্লোনিং করিয়ে থাকে। ‘সাইনোজেন’ নামের সেই সংস্থাটি জুসের অবিকল একটি ক্লোন তৈরি করে দেয় তার মালিককে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে জন্ম নেওয়া সেই কুকুরটির নাম দেওয়া হয়েছে লিটল জুস।

কিন্তু কী ভাবে সম্ভব হল এই পদ্ধতি? এই বায়োটেক কোম্পানিটি জানিয়েছে, তারা জুসের ত্বক থেকে ডিএনএ সংগ্রহ করে একটি ডিম্বানু নিষিক্ত করে এবং সেই নিষিক্ত ডিম্বাণুটিকে সারোগেসির মাধ্যমে বসানো হয় একটি স্ত্রী কুকুরের জঠরে। এই পুরো পদ্ধতিটির জন্য খরচ হয়েছে প্রায় ৫৫ হাজার ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৩৮ লক্ষ টাকা।