প্লাস্টিক ও হালকা প্রকৌশল শিল্পের জন্য আধুনিক টেকনোলজি সেন্টার হচ্ছে

প্লাস্টিক ও হালকা প্রকৌশল শিল্পের অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে এই দুই খাতের রফতানি বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। সেলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর বা মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ১০ একর এবং গাজীপুর বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে প্রায় পাঁচ একর জমির ওপর নির্মাণ করা হচ্ছে আন্তর্জাতিক মানের দুটি অত্যাধুনিক টেকনোলজি সেন্টার।
বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন এক্সপোর্ট কম্পেটিটিভনেস ফর জবস (ইসি৪জে) প্রকল্পের আওতায় টেকনোলজি সেন্টার দু’টি নির্মিত হবে। এজন্য আগামীকাল বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও বাংলাদেশ হাই-টেকপার্ক কর্তৃপক্ষের সঙ্গে জমির ইজারা সংক্রান্ত দু’টি পৃথক চুক্তি স্বাক্ষর করবে বাণিজ্য মন্ত্রণালয়।
চুক্তি স্বাক্ষর উপলক্ষে ভার্চুয়াল প্লাটফর্ম জুম এর মাধ্যমে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। এতে বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
সভায় বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, বাংলাদেশ হাই-টেকপার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, ইসি৪জে প্রকল্পের প্রকল্প পরিচালক মো. ওবায়দুল আজম উপস্থিত থাকবেন।
প্রকল্প সূত্র জানায়, সর্বাধুনিক সুবিধা সম্বলিত বিশ্বমানের এসব টেকনোলজি সেন্টারসমুহে হালকা প্রকৌশল ও প্লাস্টিক খাতসহ সংশ্লিষ্ট ম্যানুফ্যাকচারিং খাতের শিল্পের লাগসই প্রযুক্তি সেবা, যুগপোযোগি প্রশিক্ষণ, কারিগরি ও ব্যবসায়িক পরামর্শ সেবা প্রদানের মাধ্যমে দেশীয় ক্ষুদ্র এবং মাঝারি শিল্পসমূহকে রপ্তানি সক্ষম করে তোলা হবে।
প্রকল্পের আওতায় স্টেকহোল্ডারদের জন্য সেন্টারগুলোতে থ্রি-ডি প্রিন্টিং ও ডিজাইন সেন্টার,টেস্টিং ও ক্যালিব্রেশন ল্যাব, ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন সেন্টার, টেকনোলজি ইনোভেশন ও ইনকিউবেশন সেন্টার, ওয়ার্কশপ, মেশিনশপ, লাইব্রেরী ভবন, বিজনেস সেন্টার, ইটিপি, এসটিপি, মাল্টিপারপাস ইত্যাদি সুবিধা থাকবে।