বঙ্গবন্ধুকে নিয়ে পররাষ্ট্রমন্ত্রী সম্পাদিত বইয়ের মোড়ক উন্মোচন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন সম্পাদিত বইয়ের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার, ২৪ ফেব্রুয়ারি নিজ কার্যালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে ‘ভাষণসমগ্র, শেখ মুজিবুর রহমান’ শীর্ষক বইটির মোড়ক উন্মোচন করেন তিনি।

এতে বঙ্গবন্ধুর দেয়া ১৯৫৫ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ১১৮টি ভাষণ লিপিবদ্ধ করা হয়েছে। এর ভূমিকা লিখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চারুলিপি প্রকাশন থেকে প্রকাশিত বইটির প্রকাশক হুমায়ুন কবির।

বইয়ের ভূমিকাতে শেখ হাসিনা উল্লেখ করেন যে বিশ্বের বিখ্যাত যত ভাষণ বিশ্বনেতারা দিয়েছেন, সবই ছিল লিখিত, পূর্ব প্রস্তুতকৃত ভাষণ। আর ৭ মার্চের ভাষণসহ বঙ্গবন্ধুর সকল ভাষণই ছিল সম্পূর্ণ স্বতঃস্ফূর্ত, উপস্থিত বক্তৃতা। তার ভাষণ ছিল একজন নেতার দীর্ঘ সংগ্রামের অভিজ্ঞতা ও আগামী দিনের কর্মপরিকল্পনা। একটা যুদ্ধের প্রস্তুতি। যে যুদ্ধ এনে দিয়েছে বিজয়। বিজয়ের রূপরেখা ছিল এসব বক্তৃতায়- যা সাত কোটি মানুষকে উদ্বুদ্ধ করেছিল।

ড. মোমেন রচিত অন্যান্য গ্রন্থের মধ্যে রয়েছে- বঙ্গবন্ধু ও বাংলাদেশ, টেকসই উন্নয়নের পথে অভিযাত্রা, বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা, বাংলাদেশের স্বাধীনতা: প্রত্যাশা ও প্রাপ্তি এবং বাংলাদেশ মার্চিং ফরওয়ার্ড। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ