বরিশালের ৪০ হাজার ৫’শ ৮৪ জন মানুষের জীবন যাত্রা বদলে দিয়েছে‘আমার বাড়ি আমার খামার’

জেলার ১০টি উপজেলার প্রায় ৪০ হাজার ৫’শ ৮৪ জন সুবিধাবঞ্চিত, হতদরিদ্র মানুষের সংসারের চালচিত্র ও জীবন যাত্রা বদলে দিয়েছে‘আমার বাড়ি আমার খামার’প্রকল্প। ‘আমার বাড়ি আমার খামার’প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রকল্পের মাধ্যমে এসব সুবিধাবঞ্চিত, হতদরিদ্র মানুষগুলো সংসারের অর্থনৈতিক টানাপোড়েন থেকে রেহাই পেয়েছেন। এছাড়া প্রকল্পটি জেলার ১০টি উপজেলার কর্মহীন বেকার যুবকদের জন্য সৃষ্টি করে দিয়েছে কর্মসংস্থানের। ভর্তিকৃত সদস্যরা নিজেদের জমা সঞ্চয়, কল্যাণ অনুদান ও আবর্তক তহবিলের মাধ্যমে গড়ে তুলছেন পুঁজি। আমার বাড়ি আমার খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংক থেকে ঋণ নিয়ে বিনিয়োগ করছেন বিভিন্ন আয় বর্ধনমূলক প্রকল্পে।

এছাড়াও আমার বাড়ি আমার খামার প্রকল্পটি বরিশাল জেলায় সমিতিভুক্ত সুবিধা বঞ্চিতদের জীবনমান উন্নয়নের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্রমুক্ত, ডিজিটাল বাংলাদেশ গড়ায় বিশেষ ভূমিকা রেখে চলেছে। এ পর্যন্ত আমার বাড়ি আমার খামার প্রকল্পের আওতায় জেলার ১০টি উপজেলায় সমিতি গঠন হয়েছে ১ হাজার ৩’শ ৪৪টি। এসব সমিতির আওতায় উপকারভোগীদের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৪০ হাজার ৫’শ ৮৪ জন। উপকাপরভোগী সদস্যদের নিজস্ব সঞ্চয় জমা হয়েছে প্রায় ৯ কোটি ৯০ লাখ ৪০ হাজার টাকারও বেশি। সরকারি ঋণ বিতরণের পরিমাণ প্রায় ৩৪ কোটি ৩৬ লাখ টাকা। ঋণ আদায় করা হয়েছে প্রায় ১৩ কোটি ৬১ লাখ ৬২ হাজার টাকা।

এবিষয়ে‘আমার বাড়ি আমার খামার’প্রকল্পের জেলা সমন্বয়কারী তানিয়া আক্তার বলেন, এ প্রকল্পের মাধ্যমে বর্তমান সরকার দরিদ্র পরিবারগুলোকে মূলধন গঠনের ক্ষেত্রে সহযোগিতা করছে। প্রশিক্ষণ ও উৎসাহ প্রদানের মাধ্যমে তাদের দক্ষতা বাড়ানো হচ্ছে। যা তাদের উৎপাদিত পন্যের বাজারজাতকরণ সুবিধা নিশ্চিত করার পাশাপাশি তাদের একসাথে উঠান বৈঠকে বসতে, স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহণ এবং প্রয়োজন মাফিক ছোট পারিবারিক খামার প্রতিষ্ঠা করতে সাহায্য করছে।

জেলা সমন্বয়কারী বলেন, গ্রাম উন্নয়ন সমিতি’র সদস্যরা ইতোমধ্যে স্বাবলম্বী হয়ে উঠেছে। এখন তারা নিজেদের ব্যবসা নিজেরাই স্বাধীনভাবে পরিচালনা করতে সক্ষম। এবিষয়ে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, তহবিল সংগ্রহ এবং ব্যবসায় বিনিয়োগের মাধ্যমে দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যেই বর্তমান সরকার প্রকল্পটি গ্রহণ করে। প্রকল্পের মূল লক্ষ্য অনুযায়ী এটি দরিদ্র মানুষদের স্বাবলম্বী করে গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান