বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের গ্লোবাল পেমেন্ট ফার্ম‘স্ক্রিল লিমিটেডে’র সমঝোতা স্মারক সই

বাংলাদেশের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে যুক্তরাজ্যের গ্লোবাল পেমেন্টস ফার্ম সার্ভিস‘স্ক্রিল লিমিটেড’এবং হোমপে। আজ ঢাকায় প্রাপ্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩ ফেব্রুয়ারি যুক্তরাজ্যের স্ক্রিল লিমিটেড, সোনালী ব্যাংক লিমিটেড এবং হোমপে ইংল্যান্ডের লন্ডনে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করে।

এই সহযোগিতা চুক্তির ফলে প্রবাসিরা স্ক্রিল মানি ট্রান্সফার সার্ভিস ব্যবহার করে স্বল্প ব্যয়ে দ্রুত বাংলাদেশে অর্থ প্রেরণ, দেশ থেকে বাংলাদেশী ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করে অনলাইনের মাধ্যমে ইউরোপ থেকে সরাসরি কেনাকটা করা এবং দেশের যেসব তরুণরা ফ্রি লেন্সার হিসাবে কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জন করে তারা সম্পূর্ণ বৈধভাবে স্বল্প খরচে তাদের পারিশ্রমিক নিতে পারবে।

এদিন লন্ডনে স্ক্রিল লিমিটেড এর অফিসে এই চুক্তি স্বাক্ষরিত হয়। স্ক্রিল লিমিটেড স্ক্রিলের প্রধান নির্বাহী লরেনজো পেলেগ্রিনো এবং সোনালী ব্যাংক লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক আবদুল ওয়াহাব এই সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। বাংলাদেশ সরকারের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, এই সার্ভিসের প্রযুক্তিগত সহায়তাকারি প্রতিষ্ঠান হোম পে’র কর্মকর্তারা, যুক্তরাজ্যে বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনীম এবং বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এসময় স্ক্রিলের প্রধান নির্বাহী লরেনজো পেলেগ্রিনো বলেন, স্ক্রিলের জন্য বাংলাদেশ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ। স্ক্রিল ব্যবহার করে বাংলাদেশিদের বৈশ্বিক ডিজিটাল বাজারে অংশ নিতে সহায়তা করার জন্য আমরা উদগ্রীব। আশাকরি শিগগিরই আমরা বাংলাদেশে এই কার্যক্রম শুরু করতে পারবো। জুনায়েদ আহমেদ পলক বলেন, আমাদের তরুণ প্রজন্মকে, বিশেষত যারা অনলাইনে কাজ করে তাদের বিশ্ববাজারে অংশ নিতে সহায়তা করার জন্য এটি ডিজিটাল বাংলাদেশ এবং আমাদের দৃষ্টিভঙ্গির পক্ষে আরও একটি বড় পদক্ষেপ।

তিনি বলেন,‘এটি ডিজিটাল বাংলাদেশ’এর অব্যাহত অগ্রগতির একটি অংশ। বাংলাদেশের যুবসমাজ, ফ্রিল্যান্সার এবং অন্যান্য নাগরিককে অনলাইনে বৈশ্বিক অর্থ আদান প্রদান এবং অনলাইন বাজার ব্যবস্থা এবং মার্চেন্ট ইকোসিস্টেমগুলির সাথে সংযুক্ত করবে এই সার্ভিস।’ সোনালী ব্যাংক লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক আবদুল ওয়াহাব বলেন এটি সোনালী ব্যাংকের জন্য এটি বড় অর্জন। এই সার্ভিস চালু হলে সোনালী ব্যাংক বিশ্বব্যাপী অনলাইনে অর্থ আদান প্রদান, বহিরবিশ্ব থেকে অনলাইনে কেনাকাটার তরুণ প্রজন্মের চাহিদাকে পূর্ণ করতে পারবে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান