বাজার সম্প্রসারণে অ্যাপলের কৌশলী বিজ্ঞাপন

মোবাইল ফোনের বাজার সম্প্রসারণে কৌশলী বিজ্ঞাপনের আশ্রয় নিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটির প্রচারিত নতুন চারটি বিজ্ঞাপনে তারা বোঝাতে চেয়েছে অ্যান্ড্রয়েড ফোনের চেয়ে আইফোনই ভালো।

বিজ্ঞাপনে তারা অ্যান্ড্রয়েড ফোনকে ইয়োর ফোন হিসেবে উল্লেখ করে। গত সপ্তাহ থেকে বিজ্ঞপনগুলো ইউটিউবে প্রচারিত হচ্ছে।

প্রথম বিজ্ঞাপনটিতে দেখা যায়, একটি মেয়ে দড়ি ঝুলে শূন্যে ভাসার সময় ব্যালেন্স হারিয়ে পড়ে যাচ্ছে। এমন সময় আরেকটি দঁড়িতে দোল খাওয়া একটি ছেলে তাকে ধরে ফেলে। এই বিজ্ঞাপনের মাধ্যমে বোঝানো হয়েছে, অ্যাপল স্টোরে রাখা ডকুমেন্টগুলো বেশি নিরাপদ। এই বিজ্ঞপনের নাম দেওয়া হয়েছে অ্যাপল সাপোর্ট।

দ্বিতীয় বিজ্ঞপনে দেখানো হয়েছে, এক ব্যক্তি খালি কফির মগ আইফোন সেকশনের দিকে ঠেলে দিচ্ছেন। কিন্তু মগটিকে কোনোভাবেই নষ্ট করা যাচ্ছে না। এই বিজ্ঞাপনের সারমর্ম হলো আইফোনকে সহজেই ট্র্যাশে পরিণত করা যায়। এতে পরিবেশের কোনো ক্ষতি হয় না।

তৃতীয় বিজ্ঞপনে দেখানো হয় ইউয়োর ফোন সেকশনে এক ব্যক্তিকে ঝড় ঝাপ্টায় পড়ে ছাতা খুলতে হচ্ছে। ছাতায় করে আইফোন সেকশনে উড়ে আসলে ব্যক্তিটি কোনো প্রকার বাধা ছাড়াই হেঁটে যেতে পারছেন। এই বিজ্ঞপনে বোঝানো হয়েছে, অ্যান্ড্রয়েড সেট আপ করা আইফোনের চেয়ে বেশ কঠিন।

সর্বশেষ বিজ্ঞাপনে দেখানো হয়, এক ব্যক্তি দঁড়িতে করে ঝুলছে। লেজার লাইটের ফাঁদে পড়ার আগেই তাকে টেনে তোলা হচ্ছে। এখানে বোঝানো হয়েছে, নিয়মিত আইওএস আপডেট আইফোনকে অন্যান্য ফোনের চেয়ে বেশি নিরাপদ রাখে।

এমআর/