বাজেট ঘোষণার আগেই কমলো সুচক ও লেনদেন

আগামীকাল ২০১৯-২০অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।কিন্তু বাজেট ঘোষণার আগের দিনে পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। যদিও ইদের পর থেকে বাজারে একটানা উত্থান বজায় ছিল। আজ দিনের শুরু থেকে শেষ পর্যন্ত টানা নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলে। লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর কমেছে আজ। কমে গেছে মোট লেনদেনের পরিমানও। দিনশেষে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫২২ কোটি ৬৩ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৬ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ৪৬৯ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪১ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯১৭ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৪৮টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬ টির, দর কমেছে ১৯৫ টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৮ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৪ কোটি ৯৫ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৭৪২ পয়েন্টে। লেনদেন হওয়া ২৫৬টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১৩৪ টির, দর বেড়েছে ৮৩ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৩৯ টির দর।

 

আজকের বাজার/মিথিলা