বিএনপি-জাপাসহ ৩৭ দলকে ইসির সতর্কতা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিলেও নির্ধারিত সময়ের মধ্যে ব্যয়ের হিসাব না দেয়ায় বিএনপি, জাতীয় পার্টিসহ ৩৭টি দলকে সতর্ক করে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। চিঠিতে দলগুলোকে আগামী ৯ জুনের মধ্যে হিসাব জমা দিতে বলো হয়েছে।

গত ৯ মে এ বিষয়ে কমিশন অনুমোদন দিলেও ইসির উপ-সচিব মো. আবদুল হালিম খান স্বাক্ষরিত এ-সংক্রান্ত চিঠি আজ সোমবার দলগুলোর কাছে পাঠানো হয়।

নির্বাচন কমিশনে নিবন্ধিত ৩৯টি দল গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়। এর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) নির্ধারিত সময়ে তাদের নির্বাচনী ব্যয়ের হিসাব ইসিতে জমা দিয়েছে।

দলগুলোকে চিঠি দেয়া প্রসঙ্গে ইসির উপ-সচিব মো. আবদুল হালিম খান বলেন, দলগুলোর সভাপতি/সাধারণ সম্পাদক বরাবর সতর্কতামূলক চিঠি দেয়া হয়েছে। সময় মতো হিসাব জমা না দিলে আইন অনুযায়ী দলগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

গণপ্রতিনিধিত্ব আদেশের ৪৪ সিসিসি (৫) দফা অনুযায়ী, কোনো রাজনৈতিক দল ৯০ দিনের মধ্যে নির্বাচনী ব্যয়ের হিসাব জমা না দিলে সতর্ক (notice of warning) করে ৩০ দিন সময় দেবে নির্বাচন কমিশন। এই সময়ের মধ্যে কোনো দল হিসাব দিতে ব্যর্থ হলে কমিশন চাইলে ১০ হাজার টাকা জরিমানা করে আরো ১৫ দিন সময় দিতে পারে। এই ১৫ দিনের মধ্যেও হিসাব জমা না দিলে কমিশন সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিল করার এখতিয়ার রাখে।

আরপিও অনুযায়ী, ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে নির্বাচনের সকল প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে রিটার্নিং কর্মকর্তার কাছে ব্যয়ের হিসাব জমা দিতে হয়। ইতোমধ্যে সে সময়ও পার হয়ে গেছে। যারা হিসাব দেননি, তাদের বিরুদ্ধে মামলা করার চিন্তা করছে নির্বাচন কমিশন।

বর্তমানে নির্বাচন কমিশনে নিবন্ধিত দলের সংখ্যা ৪১টি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বাংলাদেশ কংগ্রেস নামে একটি দল ডাব প্রতীকে এবং জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) সিংহ প্রতীকে নিবন্ধন পায়।

আজকের বাজার/এমএইচ