বিজিএমইএ নির্বাচনের ভোটগ্রহণ চলছে

তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএর পরিচালনা পর্ষদের নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার রাজধানীর কাওরানবাজারে বিজিএমইএ ভবনে কোনো রকম বিরতি ছাড়া সকাল ৮ থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এবার বিজিএমইএর ৩৫ পরিচালক পদের মধ্যে ঢাকা অঞ্চলের ২৬ পরিচালক পদে নির্বাচনের ভোটগ্রহণ হচ্ছে। এই ২৬ পদে লড়ছেন দুই প্যানেলের ৪৪ প্রার্থী। ২৬ পদে পূর্ণ প্যানেল দিয়েছে সম্মিলিত ফোরাম। এসব পদে স্বাধীনতা পরিষদের প্রার্থী ১৮ জন। মোট ভোটার ১ হাজার ৯৫৬ জন। এর মধ্যে ঢাকার ১ হাজার ৫৯৭ এবং ৩৫৯ জন চট্টগ্রামের।

গত ২৮ ফেব্রুয়ারি মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনে চট্টগ্রাম অঞ্চলের পরিচালক পদে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় ৯ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তারা সবাই সম্মিলিত ফোরামের প্রার্থী। চট্টগ্রাম অঞ্চলের জন্য স্বাধীনতা পরিষদ কোনো প্রার্থী দেয়নি।

এদিকে দীর্ঘ দিন ধরে সংগঠনের নির্বাচন কেন্দ্রিক দুই প্রতিদ্বন্দ্বী প্যানেল ‘সম্মিলিত পরিষদ’ এবং ‘ফোরাম’ এর মধ্যে সমঝোতার পরও ভোট হচ্ছে। সম্মিলিত পরিষদ এবং ফোরাম সমঝোতা করে ‘সম্মিলিত ফোরাম’ নামে প্যানেলের মাধ্যমে প্রতিদ্বন্দ্বিতা করছে। আর প্রথমবারের মতো ‘স্বাধীনতা পরিষদ’ নামে নতুন প্যানেল নির্বাচনী লড়াইয়ে নামায় এবার সাধারণ সদস্যদের ভোটে নেতা নির্বাচন হচ্ছে।

প্রসঙ্গত, সিদ্দিকুর রহমা‌নের নেতৃত্বাধীন বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল গত বছরের ২১ সেপ্টেম্বর। তখন নির্বাচন না হওয়ায় মেয়াদ আরো ছয় মাসের জন্য বাড়ানো হয়েছিল।

আজকের বাজার/এমএইচ