বিতর্কিত ম্যালপাসই এখন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট

বিশ্বব্যাংকের পরবর্তী পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট নিযুক্ত হলেন ডেভিড ম্যালপাস। গত শুক্রবার বিশ্বব্যাংকের ২৫ সদস্যের নির্বাহী পর্ষদ তাকে অনুমোদন দিয়েছে। আগামী মঙ্গলবার থেকে ম্যালপাস আনুষ্ঠানিকভাবে বিশ্বব্যাংকের দায়িত্ব পালন করবেন।

২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে ম্যালপাসকে দেশটির অর্থ মন্ত্রণালয়ে নিয়োগ দেয়া হয়। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা হিসেবে কাজ করছেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতেই ট্রাম্প বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে ম্যালপাসের নাম ঘোষণা করেন। তখনই থেকেই তাকে নিয়ে চলছে নানা বিতর্ক। বিশ্ব ব্যাংকের মতো গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠানে তার চূড়ান্ত মনোনয়ন সেই বিতর্কে আরো নতুন মাত্রা যোগ করেছে।

বিশ্ব ব্যাংকের এই শীর্ষ পদে ম্যালপাসকে বহাল রাখা কতটা যৌক্তিক তা নিয়ে ইতোমধ্যেই বেশ কয়েকজন অর্থনীতিবিদ প্রশ্ন তুলেছেন। সেইসঙ্গে তার দায়িত্ব গ্রহণ নিয়ে অনেকেই বেশ চিন্তিত হয়ে পড়েছেন।

ম্যালপাস এর আগে বিশ্বব্যাংকের বেশ কিছু কর্মকাণ্ডের সমালোচনা করেন। চীনের মতো মধ্যম আয়ের দেশগুলোকে ঋণ দেওয়ার ক্ষেত্রে বিশ্বব্যাংককে আরও সংযমী হতে হবে বলে মন্তব্য করেছিলেন ম্যালপাস। বিভিন্ন সময়ে চীনকে ঋণ দেওয়ার বিরোধিতা করেন তিনি।

দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়া বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২২ সালে। মেয়াদ শেষ হওয়ার আগেই গত জানুয়ারিতে পদত্যাগ করেন জিম ইয়ং কিম। কিমের পদত্যাগের পর থেকে এখন পর্যন্ত বিশ্বব্যাংকের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা জর্জিয়েভা।

উল্লেখ্য, ২য় বিশ্বযুদ্ধের পর গঠিত বিশ্বব্যাংকের তহবিলের অন্যতম জোগানদাতা যুক্তরাষ্ট্র। লিখিত কোনো চুক্তি কিংবা নিয়ম না থাকলেও আমেরিকাই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্ধারণ করে থাকে।

আজকের বাজার/এমএইচ