বিসিক ভবনে হেমন্ত মেলা ও কারুশিল্প প্রদর্শনী শুরু

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) উদ্যোগে রাজধানীর মতিঝিলে বিসিক ভবনে আজ থেকে ৫ দিনব্যাপী হেমন্ত মেলা-১৪২৬ ও কারুশিল্প প্রদর্শনী শুরু হয়েছে।
বিসিক চেয়ারম্যান মো. মোশ্তাক হাসান এর উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, কুটির ও হস্তশিল্প খাতের উৎপাদিত পণ্যের চাহিদা বৃদ্ধির জন্য আকর্ষণীয় নতুন ডিজাইনের মানসম্পন্ন পণ্যসামগ্রী উৎপাদনের উপর গুরুত্ব দিতে হবে। সেক্ষেত্রে কারুশিল্পীদের সম্ভাব্য সকল প্রকার সেবা-সহায়তা প্রদান করা হবে।
তিনি আরও বলেন, ক্রেতা সাধারণের নিকট পণ্যের চাহিদা বৃদ্ধি পেলে কারুশিল্পরা আত্ম-বিশ্বাসী হয়ে উঠবেন। বিসিক দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প খাতের উন্নয়নে উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের সেবা-সহায়তা প্রদান করে আসছে।

তিনি জানান,নকশা কেন্দ্রের মাধ্যমে ব্লক,বাটিক প্রিন্টিং, স্ক্রিন প্রিন্টিং, পুতুল তৈরি, মৃৎ শিল্প প্যাকেজিং, বাঁশ-বেতের কাজ, পাটজাত হস্তশিল্প, চামড়াজাত পণ্য, ধাতব শিল্প, বুনন শিল্প ও ফ্যাশন ডিজাইন ইত্যাদি ১৩টি ট্রেডে প্রশিক্ষনার্থীদেরকে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এছাড়া এ যাবৎ ত্রৈমাসিক মেলার আয়োজন করা হয়েছে ৬৭টি।

মেলায় বিভিন্ন ধরণের পোশাক, নকশীকাঁথা, তাঁতের ও জামদানি শাড়ি, পাটজাত হস্তশিল্প, আধুনিক পদ্ধতিতে উৎপাদিত মধু, খাদ্যজাত সামগ্রীসহ হস্ত ও কুটির শিল্পজাত পন্য রয়েছে। মেলা উপলক্ষে জয়নুল আবেদিন প্রদর্শন কক্ষে কারুশিল্পীদের পণ্যসামগ্রী নিয়ে চলছে কারুশিল্প প্রদশর্নী।

মেলায় বিভিন্ন ধরণের হস্ত ও কুটির শিল্পপণ্যের ৫৩ টি স্টল স্থান পেয়েছে। মেলা চলবে আগামী ২ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

আজকের বাজার/লুৎফর রহমান