বুন্দেসলীগা দিয়ে প্রাণ ফিরে পেল জার্মানির ফুটবল

দুই মাসেরও বেশি সময় পর অবশেষে আবারো শুরু হলো জার্মান লিগ। যথাযথ মানা হয়েছে স্বাস্থ্যবিধি। প্রথম দিন মাঠে নেমেছে বরুশিয়া ডর্টমুন্ড। শালকেকে হারিয়েছে ৪-০ গোলে। এছাড়া ফ্রেইবার্গের সাথে ১-১ গোলে ড্র করেছে আরবি লাইপজিগ। হফেনহাইমকে ৩-০ গোলে হারিয়েছে হার্থা বার্লিন।

সিগনাল ইদুনা পার্ক গ্যালারির এ শূন্যতা বড্ড বেমানান! বিশেষ করে সবুজ গালিচায় যখন হলুদ-কালোর বিচরণ। রেড বুল অ্যারেনায়ও একই ছবি। মাঠে ফুটবল অথচ গ্যালারিতে নেই একটি দর্শকও। আক্ষেপ আছে, আছে হতাশাও, তবে স্বস্তিও কম নেই। দুই মাসেরও বেশি সময় পর অবশেষে জার্মানিতে ফিরেছে ফুটবল। ইউরোপের শীর্ষ ৫ লিগের একটিতে প্রাণ ফিরে এলো।

ম্যাচের আগে সব ফুটবলার ও বল স্যানিটাইজ করা, ২১৩ জনের বেশি ভেন্যুতে উপস্থিত না থাকা, সাইড বেঞ্চে সামাজিক দুরত্ব, ম্যাচ অফিসিয়াল, কোচিং স্টাফদের মাস্ক ব্যবহার করাসহ বুন্দেস লিগার জন্য যে ৫২ পৃষ্ঠার নির্দেশিকা তৈরি হয়েছে, তা যথাযথভাবে পালনে চেষ্টার কমতি ছিলো না।

এমনকি গোল উদযাপনেও সতর্ক থেকেছেন ফুটবলাররা।

ফুটবলার আর সমর্থক যেনো একে অপরের পরিপূরক। এ কথা মাথায় রেখে ডর্টমুন্ডের গ্যালারিতে ছিলো দর্শকদের অ্যানিমেশনের ব্যবস্থা। হফেনহাইম, ফরচুনার ভেন্যুগুলোর বাইরে দর্শকদের ব্যানারও নিশ্চয়ই উজ্জীবিত করেছে ফুটবলারদের।

করোনায় স্থবির ইউরোপিয়ান ফুটবলে প্রাণের স্পন্দন নিয়ে এসেছে জার্মান লিগ। এখন অপেক্ষায় মেসি-রোনালদো-পগবাদের মাঠের লড়াই।