বেঙ্গল বিজনেস কনক্লেভে যোগ দিতে ভারত যাচ্ছেন শিল্পমন্ত্রী

‘বেঙ্গল বিজনেস কনক্লেভে’যোগ দিতে ভারত যাচ্ছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। মঙ্গলবার সকালে কলকাতার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন তিনি। আগামী ১১ ও ১২ ডিসেম্বর দু’দিন ব্যাপী পশ্চিমবঙ্গের দিঘায় ব্যবসায়িক এ সভায় পশ্চিমবঙ্গ সরকারের অর্থ, শিল্প, বাণিজ্য ও এমএসএমই বিষয়ক মন্ত্রী ড. অমিত মিত্রের আমন্ত্রণে রাষ্ট্রীয় অতিথি হিসেবে তিনি এ অনুষ্ঠানে যোগ দেবেন।

শিল্পমন্ত্রী ১১ ডিসেম্বর বেঙ্গল বিজনেস সভার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। এছাড়া, অংশগ্রহণকারী দেশগুলোর উচ্চ পর্যায়ের প্রতিনিধির সাথে অন্তর্ভুক্তিমূলক ব্যবসায়িক সংলাপে মিলিত হবেন তিনি। সভায় দক্ষিণ এশিয়ার রাজনৈতিক নেতৃবৃন্দ, উচ্চ পর্যায়ের কর্পোরেট ব্যক্তিত্ব, ঊর্ধ্বতন কূটনীতিবিদ,ব্যবসায়ী, শিল্প উদ্যোক্তা,প্রযুক্তিবিদসহ অন্যান্য প্রতিনিধিরা অংশ নেবেন।

এছাড়া, বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের আওতাভুক্ত দেশগুলো থেকেও ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তা সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

এসব কর্মসূচিতে অংশগ্রহণের ফলে পশ্চিমবঙ্গসহ ভারতের সাথে বাংলাদেশের ব্যবসায়িক ও বিনিয়োগ সম্পর্ক জোরদার হবে। পাশাপাশি ভারতে বাংলাদেশি পণ্যের রপ্তানি বৃদ্ধি ও উদীয়মান শিল্পখাতে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিনিয়োগের সুযোগ বাড়বে বলে আশা করা হচ্ছে। শিল্পমন্ত্রী ১৩ ডিসেম্বর দেশে ফেরার কথা রয়েছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান