বড় রদবদল সোশ্যাল ইসলামী ব্যাংকে

বেসরকারি খাতের সোশ্যাল ইসলামী ব্যাংকে (এ্সআইবিএল) বড় পরিবর্তন হয়েছে। পদত্যাগ করেছেন ব্যাংকটির চেয়ারম্যান, নির্বাহী কমিটির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি)।
নতুন চেয়ারম্যান হিসাবে দায়িত্ব নিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আনোয়ারুল আজিম আরিফ। নতুন ব্যবস্থাপনা পরিচালক হয়েছেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অতিরিক্ত এমডি কাজী ওসমান আলী। এ ছাড়া নির্বাহী কমিটির নতুন চেয়ারম্যান হয়েছেন এনআরবি গ্লোবাল ব্যাংকের ভাইস চেয়ারম্যান বেলাল আহমেদ।
সোমবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে এক বিশেষ সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। চলতি বছরের গোড়ার দিকে এসআইবিএল’র কর্তৃত্ব নিয়ে টানাহ্যাঁচড়া শুরু হয়। প্রথমে দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী গোষ্ঠী ইউনাইটেড গ্রুপ বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ব্যাংকটির প্রায় ৩১ শতাংশ শেয়ার কিনে নেয়। এ ক্ষেত্রে গ্রুপটি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রণীত ‘উল্লেখেযাগ্য শেয়ার ধারণ’ সংক্রান্ত বিধিমালা লঙ্ঘন করে বলে অভিযোগ উঠে।
জানা যায়, ইউনাইটেড গ্রুপের লক্ষ্য ছিল পরিচালনা পর্ষদে একাধিক সদস্য মনোনীত করে এসআইবিএল ব্যাংকের কর্তৃত্ব তাদের হাতে নেওয়া। কিন্তু নানা কারণে সেটি সম্ভব না হওয়ায়, তারা পর্যায়ক্রমে হাতে থাকা শেয়ার ছেড়ে দেয়। ব্লক মার্কেট থেকে ওই শেয়ার কিনে নেয় এস আলম গ্রুপের সঙ্গে সংশ্লিষ্ট ২০ প্রতিষ্ঠান। এছাড়া বাইরে থেকেও তারা শেয়ার কেনে।
সম্প্রতি দেশের বেশকিছু গণমাধ্যমে ইউনাইটেড গ্রুপের আইন ভেঙ্গে এসআইবিএলের শেয়ার ধারণ করার বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের পর অতিদ্রুততার সঙ্গে, হাতে থাকা শেয়ারের বড় অংশ ছেড়ে দেয় তারা। তাদের সঙ্গে সমঝোতার মাধ্যমেই এসআলম গ্রুপ শেয়ার কিনেছে বলে জানা গেছে।
যে প্রতিষ্ঠানগুলোর নামে শেয়ার কেনা হয়েছে সেগুলো হচ্ছে- গ্লোবাল ট্রেডিং কর্পোরেশন, লিয়ন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট, পেপার্টমেন্ট সিমেন্ট, মডার্ন প্রোপারটিজ, প্রাসাদ প্যারাডাইজ রিসোর্ট, ইউনিক ইনভেস্টমেন্ট অ্যান্ড সিকিউরিটিজ, হাসান আবাসন, প্লাটিনাম এনডোভার্স, ডায়নামিক ভেঞ্চার, রিলায়েবল এন্টারপ্রাইজ, প্যারাডাইস ইন্টারন্যাশনাল, লিডার বিজনেস এন্টারপ্রাইজ, পুষ্টি ভেজিটেবল ঘি, ইউনিটেক্স স্টিল মিলস এবং ইউনিটেক্স সিমেন্ট লিমিটেড।
ঢাকার দিলকুশার আল আমিন সেন্টার ও চট্টগ্রামের এস আলম ভবনের ঠিকানা ব্যবহার করেছে প্রতিষ্ঠানগুলো।

আজকের বাজার: সালি / ০১ অক্টোবর ২০১৭