ভারতের ক্ষমতাসীন দল ৩০৩টি আসনে জয় পেয়েছে

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের জাতীয় নির্বাচনে ৫৪২ আসনের মধ্যে ৩০৩টি আসন জিতেছে ক্ষমতাসীন দল।

ভারতে ৫৪৩ আসনের লোকসভায় সাত দফায় ভোট হয় ৫৪২টিতে। সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২টি আসন।

আনুষ্ঠানিক ভোট গণনা শেষে নির্বাচন কমিশন ঘোষণা করেছে, ভারতের সংসদে নিম্নকক্ষ লোকসভার ৫৪২ আসনের মধ্যে ৩০৩ টি জিতেছে বিজেপি। ফলে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে টানা দ্বিতীয়বারের মতো ১৩০ কোটি জনসংখ্যার দেশটির নেতৃত্ব দিতে চলেছেন মোদি। বিজেপির অন্যতম প্রতিদ্বন্দ্বী রাহুল গান্ধী নেতৃত্বাধীন কংগ্রেস ৫২টি আসন জিতেছে। অন্যদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নেতৃত্বাধীন অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস ২২টি আসন জিতেছে।

গত ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত মোট সাতটি ধাপে দীর্ঘ ছয় সপ্তাহব্যাপী ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সারাদেশে মোট ভোটার ছিল প্রায় ৯০ কোটি।

এদিকে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ বিজয়লাভের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার তার হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতাদের সাথে দেখা করেন। এছাড়া তিনি বিদায়ী মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেন।

গণমাধ্যমের তথ্যমতে, আগামী বৃহস্পতিবার দ্বিতীয় মেয়াদে মোদির শপথ নেয়ার সম্ভাবনা রয়েছে।

নির্বাচনের ফলাফল নিয়ে পর্যবেক্ষকরা বলছেন, নরেন্দ্র মোদির ‘হিন্দু-প্রথম’ নীতির ওপর অত্যন্ত আস্থা রেখেছে ভারতবাসী। এছাড়া মুসলমান ও অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি অসহনশীল মনোভাব, প্রতিবেশী পাকিস্তানের বিরুদ্ধে তার দৃঢ় অবস্থানের কারণে মোদিকেই দেশের নেতৃত্বে দেখতে চেয়েছেন অধিকাংশ জনগণ।

এদিকে মোদির সামনে এখন অন্যতম চ্যালেঞ্জ হচ্ছে বিরাট জনগোষ্ঠীর দেশটির অর্থনীতি চাঙা করা, বেকারত্ব দূর করে জনগণের জীবনমান উন্নয়ন করা। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ