ভারতে বাংলাদেশি পণ্যের ওপর অ্যান্টি ডাম্পিং শুল্ক প্রত্যাহারের আহ্বান

ভারতের বাজারে বাংলাদেশি পণ্যের ওপর আরোপিত অ্যান্টি ডাম্পিং শুল্ক প্রত্যাহার করে নিতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

একইসঙ্গে বাংলাদেশে আরও বেশি বিনিয়োগের আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বড় ধরনের ব্যবসায়ীক অংশীদারিত্বের ভিত্তি স্থাপন করা সম্ভব। তিনি বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানি করার জন্যও ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার নয়াদিল্লিতে ভারতের বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভুর সাথে বৈঠকে তিনি এ অনুরোধ জানান। টিপু মুনশি গত সোম ও মঙ্গলবার নয়াদিল্লিতে অনুষ্ঠিত ‘উব্লিউটিও মিনিস্ট্রিয়াল মিটিং অব ডেভেলপিং কান্ট্রিস ২০১৯’ সম্মেলনে যোগ দেন। সেই সাথে তিনি ভারতের বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভুর সাথে বৈঠক করেন বলে নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে। খবর ইউএনবি।

সুরেশ প্রভু আশ্বাস দিয়েছেন যে বাংলাদেশের অনুরোধ রাখতে তিনি প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবেন।

বৈঠককালে দুই মন্ত্রী বাংলাদেশ ও ভারতের মধ্যকার ‘চমৎকার সম্পর্ক’ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

মুক্তিযোদ্ধা টিপু মুনশি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় ভারতের সহযোগিতার জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানান।

সুরেশ প্রভু বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। ভারত বাংলাদেশের উন্নয়নে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে।

এদিকে, উব্লিউটিও’র মন্ত্রী পর্যায়ের সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাংলাদেশ ২০২৪ সালে এলডিসি থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশে পরিণত হবে। তখন বিশ্ব বাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবিলায় ডব্লিউটিও’র সহযোগিতা প্রয়োজন হবে বাংলাদেশের।

বাংলাদেশ বিস্ময়কর উন্নয়নে দ্রুত এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনার দায়িত্ব নিয়ে ২০২১ সালের মধ্যে দেশকে ডিজিটাল মধ্যম আয়ের দেশে পরিণত করার ঘোষণা দিয়েছিলেন। আজ তা সম্ভব হয়েছে। ২০২১ সালের আগেই বাংলাদেশ ডিজিটাল মধ্যম আয়ের দেশে পরিণত হবে।’

ভারতের বাণিজ্য, শিল্প ও বেসামরিক বিমান চলাচলমন্ত্রী সুরেশ প্রভু সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বিশ্বের ২৩টি উন্নয়নশীল দেশের মন্ত্রীরা এ সম্মেলনে যোগ দেন।

আজকের বাজার/এমএইচ