ভিডিও গেম কি শিশুদের বিকাশে সাহায্য করে?

শিশুদের মনে সোশাল মিডিয়ার প্রভাব যে ভালো নয়, সে কথা আমরা সবাই কম বেশি জানি। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় উঠে আসা তথ্য বলছে ভিডিও গেম আবার শিশুদের মনের বিকাশে সহায়তাও করে।

সম্প্রতিক সময়ে ইতালির সেক্রেড হার্ট ক্যাথলিক বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা বলছে এই কথা।

কানাডার সাত থেকে ১১ বছর বয়সি প্রায় চার হাজার শিশুর ওপর সমীক্ষা চালানো হয়েছিল। ভিডিও গেম, টেলিভিশন, কম্পিউটার এবং সোশাল মিডিয়া , এই চারটি মাধ্যমে তুলনামূলক বিচার করে গবেষণা করা হয়েছিল।

গবেষনায় দেখা গেছে যদি দৈনিক গড়ে ৬ থেকে ৭ ঘণ্টা এসবেই ডুবে থাকে বাচ্চারা। ভিডিও গেম ছাড়া বাকি তিনটিতে আসক্ত শিশুরা খুব সহজেই অবসাদের শিকার হয়ে পড়ে। চূড়ান্ত হতাশাগ্রস্ত হয়ে পড়ার ঘটনাও ঘটে। তবে ভিডিও গেমের ক্ষেত্রে ফলাফল অন্যরকম মিলেছে।

গবেষনায় দেখা গেছে যে সকল শিশু দিনে ৬ থেকে ৭ ঘণ্টা ভিডিও গেম খেলে কাটিয়েছে, তাদের মানসিক বিকাশ আর বাকিদের থেকে তাড়াতাড়ি হয়।

তবে চিকিৎসক গবেষকরা একটি বিষয় সম্পর্কে সতর্ক করেছেন বারবার। ধুলো মাটি মেখে সবুজ বিকেলে হুটোপুটিতেই মনের বিকাশ সবচেয়ে ভালো হয়। মনে রাখতে হবে গবেষণাটি কিন্তু চারটি আলাদা আলাদা কার্যকলাপের তুলনামূলক বিচারের ফলাফল। একবিংশ শতকের শিশুদের সবুজের সঙ্গে মোলাকাত খুবই কম, সেটি মাথায় রেখেই এই সমীক্ষা করা হয়েছিল। বাবা মায়েদের প্রতি অনুরোধ, অন্ধ ভাবে এই সমীক্ষার মতামত মেনে চলবেন না। স্কুল ফেরত আপনার সন্তান যদি খেলার মাঠটাই বেছে নিতে চায়, ওকে চার দেওয়ালের মধ্যে আটকাবেন না।

আজকের বাজার/লুৎফর রহমান