ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচন

ভোটের শৃঙ্খলা রক্ষায় মাঠে থাকবে ৬৫ প্লাটুন বিজিবি

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটির ভোটে আইন-শৃঙ্খলা রক্ষায় মাঠে থাকবে ৬৫ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ভোটের আগে ও পরে মোট চারদিন দায়িত্ব পালন করবেন তারা।

সোমবার নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে জানানো হয়, ঢাকা দক্ষিণ সিটিতে ৩৮ প্লাটুন ও ঢাকা উত্তর সিটিতে ২৭ প্লাটুন বিজিবি স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে।

প্রতি দুই ওয়ার্ডে এক প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। এ সময় বিজিবির প্রতিটি টিমের সঙ্গে ৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রয়োজন হবে। এতে ঢাকা উত্তর সিটিতে ৫৪ জন ও দক্ষিণ সিটিতে ৭৬ জনসহ মোট ১৩০ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রয়োজন হচ্ছে। এছাড়া বিজিবির ১ প্লাটুনে ২টি টিম করার পরিকল্পনা রয়েছে ইসির।

এদিকে নারী ভোটকেন্দ্রে নারী ও পুরুষ ভোটকেন্দ্রে পুরুষ আনসার-ভিডিপি সদস্য নিয়োগ করা হবে। ভোটকেন্দ্রে নিয়োজিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভোটগ্রহণের দিন, এর আগে দুইদিন ও পরে একদিনসহ মোট চারদিনের জন্য নিয়োজিত থাকবে।

ভোটকেন্দ্রে অঙ্গীভূত আনসার ও ভিডিপি ৫ দিনের জন্য নিয়োজিত থাকবে। ভোটগ্রহণের আগের দিন রাতে ভোটগ্রহণ কর্মকর্তার সঙ্গে কেন্দ্রের আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনীর সব সদস্য ভোটকেন্দ্রে অবস্থান করবে।

এছাড়াও মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স ভোট গ্রহণের দিন, তার আগে দুইদিন ও পরে এক দিন মোট চার দিন অর্থাৎ ৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করবে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে ভোটকেন্দ্রের বাইরে র‌্যাব-পুলিশের টিম সংশ্লিষ্ট ভোটকেন্দ্রের নিরাপত্তায় সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জন্য পাঁচ প্লাটুন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জন্য পাঁচ প্লাটুন বিজিবি সুবিধাজনক স্থানে রিজার্ভ ফোর্স হিসেবে নিয়োজিত রাখা হবে। সেই সঙ্গে দুই সিটিতে পাঁচটি করে র‌্যাবের রিজার্ভ টিম নিয়োজিত রাখতে হবে। মোবাইল-স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত প্রতিটি টিম, বিশেষ করে বিজিবির টহল দলে একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হবে।

উল্লেখ্য, উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৫৪, সংরক্ষিত ১৮, মোট ভোটকেন্দ্র ১৩১৮, ভোট কক্ষের সংখ্যা ৭৮৪৬, ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন ও মহিলা রয়েছেন ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন।

দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৭৫, সংরক্ষিত ২৫, মোট ভোট কেন্দ্র ১১৫০, মোট ভোট কক্ষের সংখ্যা ৬৫৮৮, মোট ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ জন ও মহিলা ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন রয়েছেন।

আজকের বাজার/এমএইচ