কাল মানবাধিকার দিবস

মানবাধিকারের তরুণ রক্ষকদের সুরক্ষা চান জাতিসংঘ মহাসচিব

Berlin, Germany - November 04: Antonio Guterres, High Commissioner for Refugees of UNHCR, attends a press conference in german foreign office on November 04, 2015 in Berlin, Germany. (Photo by Michael Gottschalk/Photothek via Getty Images)

যেসব তরুণ মানবাধিকার রক্ষায় অটল তাদের সহযোগিতা ও রক্ষা করার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস।

১০ ডিসেম্বর পালিত হতে যাওয়া মানবাধিকার দিবস উপলক্ষে এক বাণীতে তিনি বলেন, ‘বিশ্বব্যাপী যুব গোষ্ঠী অগ্রসর হচ্ছে, সংগঠিত হচ্ছে ও কণ্ঠ উচ্চকিত করছে।’

তারা স্বাস্থ্যসম্মত পরিবেশের অধিকারের জন্য, নারী ও কিশোরীদের সমঅধিকারের জন্য, সিদ্ধান্ত গ্রহণে অংশগ্রহণের জন্য ও স্বাধীনভাবে মতামত ব্যক্ত করার জন্য কথা বলছে বলে মন্তব্য করেন জাতিসংঘ প্রধান।

তিনি বলেন, তরুণরা শান্তিপূর্ণ ভবিষ্যত, ন্যায়বিচার ও সমান সুযোগ সুবিধা বাস্তবায়নের অধিকারের জন্য অগ্রসর হচ্ছেন।

মানবাধিকারকে জীবনের সাথে সম্পৃক্ত করার জন্য যুব সমাজের ভূমিকাকে এ বছর মানবাধিকার দিবসে উদযাপন করা হচ্ছে।

গুতেরেস বলেন, প্রতিটি স্বতন্ত্র ব্যক্তি তাদের নাগরিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সব অধিকার পাওয়ার যোগ্য। এটি তাদের বসবাসের স্থান, বর্ণ, গোষ্ঠী, ধর্ম, সামাজিক উৎপত্তি, লিঙ্গ, যৌন পরিচিতি, রাজনৈতিক অথবা অন্য মতামত, প্রতিবন্ধিতা বা উপার্জন অথবা অন্য যেকোনো অবস্থান নির্বিশেষে প্রযোজ্য। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ