মানুষকে কষ্ট দিয়ে রাজস্ব আহরণ নয়: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাজেটের পরে কোনো পণ্যের দাম বাড়বে না বরং কমবে। বাজেটে রেট বাড়বে না তবে নেট বাড়বে।

তিনি বলেন, এবার রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ৩ লাখ ২৫ হাজার কোটি টাকা। রাজস্ব আহরণ কম হবে না বরং বাড়বে। তবে মানুষকে কষ্ট দিয়ে রাজস্ব আহরণ করা হবে না।

সোমবার শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপে তিনি এসব কথা বলেন।

আসছে বাজেট নিয়ে প্রশ্ন করা হলে অর্থমন্ত্রী বলেন, মুহিত (সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত) ভাই যেভাবে দিয়েছেন আমিও সেইভাবে বাজেট ঘোষণা করবো। হয়তো মুহিত ভাই একভাবে করেছে, আমি অন্যভাবে করবো। তিনি যেখানে রেখে গেছেন, সেখান থেকেই শুরু করা হবে।

মুস্তফা কামাল বলেন, আমি ও মুহিত ভাই একই সরকারের, ফলে বাজেট ঘোষণার লক্ষ্য ও উদ্দেশ্যও এক। আমাদের সামনে যাওয়ার অনেক সুযোগ আছে। সামনে যাওয়ার ধাপও অনেক বড়। বর্তমান সরকার বড় বড় প্রকল্প বাস্তবায়ন করছে। সুতরাং বাজেটের আকারও বড় হবে।

ব্যাংকিং খাত প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এই খাতের কিছু সমস্যা আছে। সমস্যাগুলো দূর করা হবে। ব্যাংকিং খাতের সমস্যা একদিনে তৈরি হয়নি। ফলে রাতারাতি ব্যাংকিং খাতের সমস্যা দূর করা যাবে না। এই খাতের সমস্যাগুলো কিভাবে দূর করা যায় সেই বিষয়ে নানা পদক্ষেপ নেয়া হবে।

৩০ মে পর্দা উঠবে ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপের। বাংলাদেশ দলের বিশ্বকাপ জয়ের সামর্থ্য আছে কিনা- এ প্রসঙ্গে আইসিসি’র সাবেক এ সভাপতি বলেন, মাশরাফি অনেক অভিজ্ঞ। এছাড়াও তামিম, সাকিব ও মুশফিক অনেক পরিপক্ব। ফলে বাংলাদেশ দলের বিশ্বকাপ জেতার সামর্থ্য রয়েছে।

আজকের বাজার/এমএইচ