মিডল ও অ্যাফ্লুয়েন্ট শ্রেণির উদ্বৃত্ত আয় বাজারে আসতে হবে

বাংলাদেশের প্রধান স্টক এক্সচেঞ্জ ঢাকা স্টক এক্সচেঞ্জ। চায়নার সাংহাই এবং সেনজেন স্টক এক্সচেঞ্জ স্ট্রাটেজিক পার্টনার হিসেবে এখানে স্টেক নিয়েছে। এই প্রেক্ষাপটে আমি যে বিষয়টা বলতে পারি সেটা হলো, প্রথমত তাদের একটা ইতিহাস আছে, স¤প্রতি তারা একইভাবে পাকিস্তানের স্টক এক্সচেঞ্জের স্ট্রাটেজিক ওনারশিপ নিয়েছে। সেখানে একটা গুনগত পরিবর্তনের জন্য যথেষ্ট সহায়তা তারা দিচ্ছে। আমাদের এখানেও তারা কৌশলগত বিনিয়োগকারী হওয়ার ক্ষেত্রে যে সব বিষয়গুলো বিবেচনায় নেয়া হয়েছে বা যে সব শর্ত রয়েছে, তার মধ্যে একটা বড় বিষয় হচ্ছে টেকনোলজি। তারা একটা বড় টেকনোলজি সাপোর্ট আমাদের এখানে আনবে। তাদের নিজস্ব টেকনোলজি কিন্তু অসাধারণ এবং খুবই উন্নত। তাদের গুনগত মান আর্ন্তজাতিক মানসম্পন্ন যে কোনো ইউরোপিয়ান কিংবা আমেরিকান টেকনোলজির সাথে সামঞ্জস্যপূর্ণ। এমনকি কোনো কোনো ক্ষেত্রে তার চেয়ে ভাল। এসব কারণে আমরা আশা করছি, সেই ধরণের উন্নত টেকনোলজি আমাদের এখানে অন্তর্ভুক্তি হবে, বিশেষ করে ট্রেডিং ইঞ্জিনে, সার্ভিল্যান্সে, মনিটরিংয়ে। একই সাথে বিভিন্ন ধরণের ক্যাপিটাল মার্কেট ইকুইটি প্রডাক্ট, ডেরিভেটিভ প্রডাক্ট আনার মত উৎকর্ষতা ও মান তাদের সফ্টওয়্যার বা টেকনোলজিতে থাকবে বলে আশা করছি। শুধু এক্সচেঞ্জ ম্যানেজমেন্টই না, বরং একটা স্টক এক্সচেঞ্জের সার্বিক ম্যানেজমেন্টের জন্য যে ধরণের টেকনোলজি দরকার তা তাদের আছে এবং তারা সেসব আমাদের এখানে আনবে বলে আমরা তাদের কাছে প্রত্যাশা করি।

চায়নার মোটিভ: তারা এখানে এসেছে, এটা শুধুই যে বিজনেস করার জন্য তা নয়, এটা তাদের গ্লোবালি ইকোনমিক ইনিশিয়েটিভের অংশ। বাংলাদেশে চায়নার বিনিয়োগ আগে থেকেই আছে। তবে এটার মাধ্যমে এদেশের ক্যাপিটাল মার্কেটে তাদের পদাচারণা শুরু হলো। সামনের দিনে মৌলিক খাতসহ প্রাইভেট ইকুইটি ফরমে, ভেঞ্চার ক্যাপিটাল ফরমে ক্যাপিটাল মার্কেটে চায়নার আরো বিনিয়োগ আসবে বলে আমি মনে করি। এখানকার তালিকাভুক্ত কোম্পানিতে সরাসরি চায়নারা বিনিয়োগ করবে কিনা সেটা আমি বলতে পারবো না, তবে চায়নার ইনভেস্টর কমিউনিটির মধ্যে একটা কনফিডেন্স তৈরি হবে এবং তারা প্রাইভেট ইকুইটি এবং ভেঞ্চার ক্যাপিটাল ফরমে এখানে বিনিয়োগ করবে বলে আমি মনে করছি।

লিস্টিং রেগুলেশন: সারা পৃথিবীতে লিস্টিং রেগুলেশনের ক্ষেত্রে স্টক এক্সচেগুলোর একটা শক্ত স্বচ্ছ ভুমিকা থাকে। লিস্টিংয়ের সময় স্টক এক্সচেঞ্জগুলো রেগুলেশন মেইনটেইনের ক্ষেত্রে শক্তিশালী ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে লিস্টেড সিকিউরিটিজের জন্য শুরুতেই করপোরেট গভর্ন্যা ন্সের একটা জায়গা তৈরি হয়ে যায়। লিস্টেড সিকিউরিটিজগুলো কিভাবে আচরণ করবে, কিভাবে ডিসক্লোজার দিবে অথবা দিবে না, কিভাবে স্পন্সরা বাই সেল করবেন এসবই লিস্টিং রেগুলেশনের অংশ। কাজেই এরা আসার পর ঢাকা স্টক এক্সচেঞ্জ আরও শক্তিশালী হবে। এখানে লিস্টিংয়ের শর্তগুলো আরও যথাযথভাবে বাস্তবায়ন করতে পারবে। এর ফলে একটা গুনগত পরিবর্তন কিন্তু আসবে।

চায়নার অভিজ্ঞতা: আরেকটা বিষয় হলো, তাদের অনেক অভিজ্ঞতা। অনেক বড় মার্কেট অপারেট করার অভিজ্ঞতা তাদের রয়েছে। সবক্ষেত্রে তাদের নলেজ রয়েছে। এই নলেজগুলো আমাদের এখানে ট্রান্সফার হবে। এটা খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার। আমাদের সবকিছুই ঠেকে ঠেকে শিখত হয়। কাজেই আমাদের লার্নিং প্রসেসটা অনেক দ্রুততর হবে। এটাও আমাদের গুনগত পরিবর্তনে সহায়ক হবে বলে আমি আশা করি।

এই যে শুরুতেই কর্পোরেট গভার্ন্যান্স, লিস্টিং রেগুলেশন, কোয়ালিটি ডিসক্লোজার, লিস্টেড কোম্পানিগুলোকে তারা যখন ভাল করে মেইনটেইন করবে, উন্নত টেকনোলজির ফলে সবার কাছে ভাল ইনফরমেশন থাকবে, তখন স্বচ্ছতার দিক থেকে একটা গুনগত পরিবর্তন আসবে বলে আমি মনে করছি। সেক্ষেত্রে বিনিয়োগকারীদের আস্থা আরও বাড়বে। তবে বিনিয়োগকারীদের আস্থা বাড়াতে হলে কিন্তু এই পরিবর্তনের দৃশ্যমান প্রমান তাদেরকে দিতে হবে। এই পরিবর্তনের বেনিফিটটা তাদের কাছে পৌঁছাতে হবে। তাহলে তাদের আস্থা ধীরে ধীরে আরও বাড়বে এবং মার্কেটের যে আরও সম্ভাবনা রয়েছে সেটা সামনের দিকে আরও অগ্রসর হবে বলে আমি মনে করি। তারা আসার ফলে, স্টক এক্সচেঞ্জের ডিমিউচুয়ালাইজেশনের যে সুফল তা আরও বেশি প্রতীয়মান হবে বলে আমার কাছে মনে হয়।

চায়না স্টক এক্সচেঞ্জ আমাদের দেশে আসার প্রথম মোটিভ বিবেচনা করলে বলতে হবে, তাদের বিনিয়োগ অনুসারে রিটার্ন আসতে হবে। এটা খুবই পরিস্কার। এটা তাদের অগ্রাধিকারমূলক উদ্দেশ্য, এটা থাকবে। আমাদের দেশের পক্ষে আমরা কি চাই? আমাদের নিয়ন্ত্রক সংস্থা কি চায়? আমাদের ন্যাশনাল ইন্টারেস্ট কী? এগুলোর সাথে এমন কিছু বিষয় রয়েছে যেগুলোর সাথে স্বার্থের সংঘাত হবে। অবশ্যই আমাদেরকেই সেসব জায়গা খুঁজে বের করতে হবে যাতে, আমরা সর্বোচ্চ লাভবান হতে পারি।

স্বচ্ছতা: এক্ষেত্রে আমার কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিষয় মনে হয় ট্রান্সপারেন্সি। এরা আসার ফলে এখানে স্বচ্ছতা বেড়ে যাবে বলে মনে হয়। বিশেষ করে ট্রেডিং থেকে শুরু করে উদ্যোক্তাদের আচরণ, লিস্টেড কোম্পানির আচরণ, বিনিয়োগকারীদের আচরণ, আমাদের মত ব্রোকার থেকে শুরু করে অন্যান্য যেসব মার্কেট ইন্টারমিডিয়েটররা রয়েছেন, অ্যাসেট ম্যানেজার তাদের প্রত্যেকেরই লেনদেনের ক্ষেত্রে স্বচ্ছতা আসবে বলে আমি আশা করছি। কিন্তু একইসাথে নিয়মকানুনগুলো সেরকম করতে হবে, যেন সেগুলোর বাস্তবায়ন হয়। যেমন ধরা যাক, কোম্পানিগুলোর ফিন্যান্সিয়াল রিপোর্টিংয়ের যে কোয়ালিটি, এগুলোর উন্নয়ন হতে হবে। আমাদের ফিন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট হয়েছে, ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল তৈরি করা হচ্ছে। আমরা অপেক্ষায় আছি, এগুলোর কতটা বাস্তবায়ন হচ্ছে বা আমরা এগুলোর সঠিক বেনিফিট আনতে পারছি কিনা। তবেই না তখন তারা আমাদের এই বেনিফিটটা দিতে পারবে।

আমাদেরকে অবশ্যই ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কোয়ালিটি বাড়াতে হবে। রিপোর্টিং কোয়ালিটি যদি বার বার খারাপ হয়, তাহলে ভাল ইনফরমেশনের কোনো রিলিভ্যান্স থাকে না। যখনই সেটা সত্যি হবে তখনই সেটার প্রভাব থাকবে। তানাহলে যাদের ফান্ড সাইজ বড়, এই নিউজকে কেন্দ্র করে তাদের কারসাজি করার সুযোগ থাকবে। তাই ডিসক্লোজারের কোয়ালিটি ভাল থাকা, স্বচ্ছতা নিয়ে আসা, ফিন্যান্সিয়াল রিপোটিং অ্যাক্টকে আরও শক্তিশালী করা এবং সত্যি মানুষের কাছে প্রমাণ করা যে, এটা একটা শক্তিশালী রেগুলেশনস, শক্তিশালী কমিশন তৈরি হয়েছে। তবেই এর গুনগত পরিবর্তন আমরা দেখতে পাব।

ভাল কোম্পানি তালিকাভুক্তি: একটা স্টক এক্সচেঞ্জ যত ভালই টেকনোলজি দেক না কেন, যত ভালই তার ম্যানেজমেন্ট হোক না কেন এবং যত ভালই তাদের লিস্টিং রিকোয়ারমেন্ট বা করপোরেট গভর্নেন্স থাক না কেন, সেক্টর রিপ্রেজেন্টেটিভ, ইকোনমিক রিপ্রেজেন্টেটিভ লার্জ ক্যাপ এবং ভাল করপোরেট গভর্নেন্সসম্বলিত ভাল কোম্পানিগুলোকে আসতে হবে। যাদেরকে আমরা ড্রাইভার বলি, সেসমস্ত কোম্পানিকে আমাদের বাজারে আনতে হবে। আমাদেরকে খুঁজে বের করতে হবে, কি করলে এসব কোম্পানি বাজারে আসবে। তবেই আমাদের সামনের দিকে যে চ্যালেঞ্জগুলো রয়েছে, আমাদের মাথা পিছু আয় বাড়ছে, মিডল্ অ্যান্ড অ্যাফ্লুয়েন্ট শ্রেনির যে পরিবর্তন দুই কোটি থেকে পাঁচ কোটি হয়ে যাবে। তাদের যে উদ্বৃত্ত ফান্ড এটাকে চ্যানেলাইজ করে পুঁজিবাজারে আনতে হবে সঠিকভাবে। এখন ইকুইটি মার্কেটে চ্যানেলাইজ করতে গেলে সেই ধরণের ভাল কোম্পানি থাকতে হবে, যেন তাদেরকে একটা ভাল নিরাপদ জায়গা দিতে পারি, যেখানে বিনিয়োগ করে তারা লাভবান হবে।

আমরা দেখছি, বাংলাদেশের অনেক ভাল বড় কনজুমার কোম্পানি, মাল্টি ন্যাশনাল কনজুমার কোম্পানি শেয়ার ছাড়ে না বাজারে। ইউনিলিভারের মত বড় কোম্পানি আমাদের বাজারে নেই। তাছাড়াও খুব বড় বড় কোম্পানি, বড় বড় গ্রুপ যারা খুব ভাল ব্যবসা করছে, তারাও আমাদের বাজারে নেই। এদেরকে আনতে হবে। তবেই না এসব কোম্পানির ইকুইটি শেয়ারে বিনিয়োগ করে মানুষ নিরাপদ বোধ করবে এবং তারা গ্রো করাতে পারবে, তাদের সে স্বচ্ছতা আছে। এ দায়িত্ব আমাদের নিতে হবে। চায়না এসে এ কাজ করবে এমনটা নয়। এগুলো করলে পরে ওই বেনিফিটটা মানে চায়না আসার বেনিফিটটা আমরা পাব।
আমাদের সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন যথেষ্ট উৎকর্ষ সাধন হয়েছে। এটার ধারাবাহিকাতা থাকতে হবে। এটা বাধাপ্রাপ্ত হলে চলবে না। সেখান থেকে আমাদের একটা প্রস্তুতি থাকবে, হাই কোয়ালিটির স্টক আসতে হবে।

ইনসাইডার ট্রেডিং: আরেকটা বিষয় হলো, করপোরেট গভর্নেন্স এবং ইনসাইডার ট্রেডিং। আমাদের দেশের প্রেক্ষাপটে এটা একটা বড় ধরণের সমস্যা। ২০১০-এ আমরা দেখেছি, কোম্পানির উদ্যোক্তাদের শেয়ার দশ শতাংশের নিচে নেমে গেছে। যেটা আগে হয়তো ত্রিশ বা চল্লিশ শতাংশ ছিল। এককভাবে একজন পরিচালকের দুই শতাংশের নিচে নেমে গেছে শেয়ারের পরিমান। সকল উদ্যোক্তাদের সব শেয়ার মিলিয়ে দশ শতাংশের নিচে নেমে গেছে এমনও দেখা গেছে। আমরা হঠাৎ করেই এসব দেখেছি। এর মানে কি? এর মানে উদ্যোক্তা পরিচালকেরা আগে থেকেই জানতো যে, তাদের শেয়ার অতি মূল্যায়িত এবং তারা ঘোষণা না দিয়েই তাদের শেয়ার বিক্রি করে দিয়েছে। এছাড়াও আমরা দেখতে পাই কোনো নিউজ নেই, রিলেভেন্ট কোনো ডিক্লারেশন নেই, শেয়ারের দাম বাড়ছে। পরে জানা গেল উদ্যোক্তাদের মধ্যে থেকে শেয়ার কেনা হচ্ছে। এরপরে কোন ভাল খবর আসে। এর মানে ইনফরমেশন লিকেজ আছে। এতে করে সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। একটা কোম্পানির অভ্যন্তরে নানারকমের রিস্ট্রাকচারিং হয়। এক্ষেত্রে আন্ডার লাইন ভ্যালুয়েশনটা কি, কিভাবে করলো, সে সম্পর্কে কোনো স্বচ্ছতা নেই। এগুলো ভালোমত প্রকাশ হতে হবে। স্টক এক্সচেঞ্জের জায়গা থেকে এসবগুলো কোয়ারি করা এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়া প্রয়োজন। চায়নার সে দক্ষতা আছে এবং তারা একটা বড় ভুমিকা এখানে নেবে বলে আশা করছি।

প্রডাক্টের ডাইভার্সিটি: একটা মার্কেটের কিন্তু ডাইভার্সিটি লাগে। প্রডাক্টের যদি ডাইভার্সিটি না থাকে, ইনভেস্টমেন্ট ভেইকেলের যদি ডাইভার্সিটি না থাকে, তাহলে একজন বিনিয়োগকারির হাতে তার বিনিয়োগটাকে সুন্দরভাবে সাজানোর সুযোগ থাকে না। তার ঝুকি কমানো, তার মুনাফা প্রত্যাশা ঠিকমত সাজাতে পারে না। ইকুইটির চাইতে বন্ড সবসময় কম ঝুকিপূর্ণ। সবসময় শুধু ইকুইটিই থাকবে তাহলে তো অনেক ঝুকির মধ্যে বিনিয়োগ করতে হচ্ছে। তাই এখানে বন্ডেরও লিস্টিং হওয়া উচিৎ। আমাদের অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলো আছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা রয়েছে। তাদের বার্ষিক একটা অ্যাডজাস্টমেন্টের বিষয় আছে, রিব্যাল্যান্সের বিষয় আছে। তারা বিশ্লেষন করে অনেক কিছু ফোরকাস্ট করতে পারে। এটার উপর ভিত্তি করে তারা তাদের বিনিয়োগ সিদ্ধান্ত নেয়। তাদের রিস্ক ম্যানেজমেন্টের জন্য কিছু ডেরিভেটিভস প্রডাক্টের দরকার হয়। যেটা হয়তো সাধারণের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলে না কিন্তু একটা নির্দিষ্ট সময়ের জন্য ওই সমস্ত প্রতিষ্ঠানের ঝুকিগুলোকে হেজ করবে। এই ধরনের হেজিং কোনো ইন্সট্রুমেন্ট কিন্তু এখানে নেই। আমি বলছি না যে, এখুনি এগুলো দরকার। কিন্তু এগুলো অন্তর্ভুক্ত করতে হবে।

সম্ভাবনাময় বিনিয়োগকারী শ্রেণি: মিডল অ্যান্ড অ্যাফ্লুয়েন্ট আরেকটা ইনভেস্টর ক্লাস আছে, যারা সাধারণত র‌্যাশনাল এবং খুবই ঝুকি সচেতন। তারা বোঝে, যেখানে একটা দেশের ধারাবাহিক উন্নয়ন হচ্ছে, প্রবৃদ্ধি হচ্ছে, সেখানে কোনো না কোনোভাবে ইকুইটিতে বিনিয়োগ থাকতে হবে। কিন্তু কোন্ ইকুইটিতে থাকবে? এমন কোনো ইকুইটির উপর আস্থা রাখতে পারছে না। কোনো অ্যাসেট ম্যানেজারকে দিয়ে ফান্ড ম্যানেজ করবে, এধরণের পেশাদার প্রতিষ্ঠানের অভাব রয়েছে। তাহলে তারা কি করবে? যাদের প্রতিদিন কি হলো না হলো দেখার সময় নেই। মার্কেট আপ ডাউনের বিষয় নেই। কিন্তু বিশ বছরের মধ্যে দেশের যে প্রবৃদ্ধি হবে, দেশের যে মুনাফা হবে তার অংশীদার হতে চায়। তাহলে সে কিসে বিনিয়োগ করবে? এসব ক্ষেত্রে তারা ইনডেক্স ফান্ডে বিনিয়োগ করতে পারে। এধরণের ইনডেক্স তৈরিসহ ইনডেক্স ফান্ড থাকতে হবে। ওই ধরণের ডেরিভেটিভগুলো আসা উচিৎ। ধরা যাক, বিশটি স্টকের একটা ফান্ড, যেটা দেশের অর্থনীতিকে প্রতিনিধিত্ব করবে, প্রফেশনালি বানিয়ে সেটাকে বাস্কেট হিসেবে কিনবে আবার বাস্কেট হিসেবে বেঁচবে। অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলো এধরণের প্রডাক্টগুলো আনবে। মিডল অ্যান্ড অ্যাফ্লুয়েন্ট শ্রেণির নলেজেবল বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য ওই ধরণের প্রডাক্টগুলো খুবই গুরুত্বপূর্ণ। এটা প্রয়োজন এবং আমি নিশ্চিত এগুলো খুব শিঘ্রী চলে আসবে, এটা সময়ের দাবি।

আমাদের দেশে মিডল অ্যান্ড অ্যাফ্লুয়েন্ট শ্রেণির বিনিয়োগকারী এখনও দুই কোটিতে পৌছায় নি। আশা করছি, ২০৩০ সালের মধ্যে এদের পরিমাণ পাঁচ কোটিতে এসে দাড়াবে। তাদের যে মাথাপিছু আয় এবং উদ্বৃত্ত টাকা থাকবে সেটার পরিমাণ অনেক। এটাকে চ্যানেলাইজ করে মার্কেটে আনতে হলে, ইনভেস্টমেন্ট ভ্যেইকেল দরকার। আমাদের মার্কেটের এখনকার রিস্ক এবং রিটার্নের যে স্ট্রাকচার, এই স্ট্রাকচারে এদের বিনিয়োগকে আকৃষ্ট করা যাবে না। এই বিনিয়োগকারীদের আয় ও ঝুকি সমন্বিত বিনিয়োগ পণ্য থাকতে হবে। আমাদের ইনভেস্টমেন্ট ইন্ডাসট্রিকে এই চ্যালেঞ্জ নেয়ার জন্য তৈরী হতে হবে।

মো. সাইফুদ্দিন,
ব্যবস্থাপনা পরিচালক,
আইডিএলসি সিকিউরিটিজ লিমিটেড
পরিচালক, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ)