মুনাফা ও যন্ত্রপাতি আমদানিতে কর মওকুফ চায় বিপিএমসিএ

মুনাফা ও যন্ত্রপাতি আমদানিতে কর মওকুফ চায় বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ)। বুধবার (৩ এপ্রিল) রাজধানীর সেগুন বাগিচার এনবিআরের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা সভায় এই প্রস্তাব তুলে ধরেন সংগঠনের সভাপতি এমএম মুবিন খান।

সভায় এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সভায় এনবিআরের একাধিক সদস্য এবং উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আর সংগঠনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন- উপদেষ্টা ডা. মো. মোয়াজ্জেম হোসেন, যুগ্ম সম্পাদক প্রীতি চক্রবর্তী, সাংগঠনিক সম্পাদক হাবিবুল হক এবং অর্থ সম্পাদক ইকরাম হোসেন বিজু প্রমুখ।

সংগঠনের সভাপতি এমএম মুবিন খান বলেন, সরকারে এসডিজি অর্জনের লক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে স্বাস্থ্য খাত। তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা অনুসারে বর্তমানে দেশে ১ লাখ ৬০ হাজার ডাক্তার প্রয়োজন। কিন্তু বাস্তবে সরকারি-বেসরকারি মিলে আছে মাত্র ৮০ হাজার ডাক্তার। এখনো ৮০ হাজার ডাক্তারের প্রয়োজন। এই সিটগুলো ফাঁকা রয়েছে। আর এই সিটগুলো পূরণের লক্ষেই আমরা টিচার্স মেডিক্যাল কলেজ হাসপাতাল তৈরি করেছি।

সরকারি নীতিমালা অনুসারে এই প্রতিষ্ঠানগুলো অলাভজনক। পাশাপাশি এখানে ২৫ শতাংশ গরিবদের পড়াশুনা করানো হয়। সুতরাং এটি স্কয়ার, অ্যাপোলোর মতো জেনারেল হাসপাতাল না। কিন্তু দু:খের বিষয় হলো তারপর ২০১১ সাল থেকে লাভজনক প্রতিষ্ঠানের মতই ১৫ শতাংশ হারে আয়কর দিতে হচ্ছে।

বিপিএমসিএ’র প্রস্তাবটি বিবেচনা করা হবে বলে জানান এনবিআর চেয়ারম্যান। তিনি বলেন, যেসব দাতব্য প্রতিষ্ঠান একেবারে ফ্রি সেবা দিয়ে থাকে তাদের কাছ থেকে আমরা কোনো কর নেই না। যারা সেবার নামে ব্যবসা করে তাদের কাছ থেকে কর নেই। আশা করছি, আপনারা ক্যাপিটাল মেশিনারিজ আমদানিতে সুবিধা পাবেন।

আগামীতে চিকিৎসক ও আইনজীবীদের নৈতিকভাবে আয়কর দেওয়ার জন্য চিঠি দেওয়া হবে বলেও জানান এনবিআরের চেয়ারম্যান।

আজকের বাজার/এমএইচ