মুম্বাই উপ-হাইকমিশনে ’গণহত্যা দিবস’ পালিত

ভারতের মুম্বাইয়ে বাংলাদেশ উপ-হাইকমিশনে আজ যথাযোগ্য মযার্দায় গণহত্যা দিবস পালিত হয়। দিবসটি স্মরণে সকালে উপ-হাইকমিশনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। পরে এক আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। স্বাধীনতার ৪৯তম বার্ষিকীর প্রাক্কালে দিবসটিতে পাকিস্তানী সেনাবাহিনীর নির্বিচারে নির্মম গণহত্যায় নিহত ও মহান স্বাধীনতা যুদ্ধের শহীদদের আত্মার মাগফেরাত এবং বাংলাদেশের উন্নতি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও প্রার্থনা করা হয়।

কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে ভারতে ‘লকডাউন’ থাকায় আলোচনা সভায় শুধু উপ-হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। উপ-হাইকমিশনার এ সময়, ২৫ মার্চের গণহত্যায় হানাদার বাহিনীর নৃশংসতার চিত্র তুলে ধরেন। তিনি ইতিহাসের বর্বরোতম এ দিনটিতে নিরস্ত্র সাধারণ মানুষের উপর সশস্ত্র আক্রমনকারীদের ধিক্কার জানান। পরিশেষে এ দিনটি সম্পর্কে নতুন প্রজন্মকে সচেতন করার এবং শোককে শক্তিতে পরিণত করার গুরুত্বের কথা তিনি জোর দিয়ে উল্লেখ করেন। আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে আরো বলা হয় ওই আলোচনায় উপ-হাইকমিশনার ১৯৭১ সালের ২৫ মার্চের গণহত্যাকে সর্বকালের ইতিহাসে বিরলতম নৃশংস গণহত্যা বলে অবহিত করেন। তিনি জানান যে, এত স্বল্পতম সময়ে এত অধিক মানুষের হত্যা বিশ্বের ইতিহাসে সত্যিই বিরল এবং বিষয়টি আন্তর্জাতিক স্বীকৃতির দাবিদার। পরিশেষে গণহত্যার উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। উল্লেখ্য যে, করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে বিশ্ব মহামারীর প্রাক্কালে স্বাগতিক দেশে প্রায় বিশ দিনব্যাপী কারফিউ চলা সত্বেও দিবসটি পালনে মিশন সমর্থ হয়েছে। তথ্য-বাসস

আজকের বাজার/ আখনূর রহমান