যুক্তরাষ্ট্রের ভর্তুকি নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেছে হুয়াওয়ে

বৃহস্পতিবার চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে বলেছে যে গ্রামীণ আমেরিকার ক্যারিয়ারকে হুয়াওয়ের সরঞ্জাম ক্রয়ের জন্য ৮.৫ বিলিয়ন ইউএস ডলার ফেডারেল তহবিল চাপানো থেকে বিরত রাখার নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য মার্কিন আদালতে আবেদন করেছে তারা।

হুয়াওয়ের আবেদনে বলা হয়েছে যে জাতীয় সুরক্ষা ভিত্তিতে সংস্থা ও তার চীনা প্রতিদ্বন্দ্বী জেডটিইয়ের বিরুদ্ধে গত মাসে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল – যে দাবিটি হুয়াওয়ে হুমকী ছিল এবং এটি যথাযথ প্রক্রিয়া লঙ্ঘন এবং এইভাবে “বেআইনী” তা প্রমাণ করতে ব্যর্থ হয়েছিল।

হুয়াওয়ের চিফ আইনজীবি কর্মকর্তা ‘সান লিউপিং’ শেঞ্জেনের হুয়াওয়ের সদর দফতরে একটি সংবাদ সম্মেলনে বলেন
“হুয়াওয়ে একটি চীনা সংস্থা। এটিই (ওয়াশিংটনের) একমাত্র অজুহাত।

মার্কিন আপিল আদালতের কাছে এই আবেদনটি মার্চ মাসে হুয়াওয়ের দায়ের করা একটি মামলা অনুসরণ করে যা ২০১৫ সালের মার্কিন প্রতিরক্ষা বিলকে সরকারি সংস্থাগুলির সরঞ্জাম, পরিষেবা কেনা বা হুয়াওয়ের গ্রাহক তৃতীয় পক্ষের সাথে কাজ করতে নিষেধাজ্ঞার জন্য “অসাংবিধানিক” বলে ঘোষণা করেছিল।

হুয়াওয়ে টেলিযোগাযোগ নেটওয়ার্কিং সরঞ্জাম এবং শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতাদের মধ্যে অন্যতম শীর্ষস্থানীয় হয়ে উঠেছে। ২০১৭ সালে বেইজিংয়ের একটি আইন পাস হয়েছে যা চীনা সুরক্ষা সংস্থাগুলিকে জাতীয় সুরক্ষার ক্ষেত্রে সরকারকে সহায়তা করতে বাধ্য করেছে বলে উদ্বেগ আরও বেড়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মে মাসে আমেরিকান সংস্থাগুলিকে হুয়াওয়ের সাথে ব্যবসা করতে বাধা দেওয়ার জন্য পদক্ষেপ নিয়েছিলেন, যে মার্কিন কর্মকর্তারা ইরানের উপর মার্কিন নিষেধাজ্ঞাগুলি লঙ্ঘনের অভিযোগ করেছেন।

তবে ট্রাম্প হুয়াওয়ের জন্য একাধিক অস্থায়ী পুনরুদ্ধারের অফার দিয়েছেন যাতে প্রত্যন্ত গ্রামাঞ্চলের আচ্ছাদন পরিষেবা সরবরাহকারীরা নিষেধাজ্ঞার সময় মেনে চলার সুযোগ করে দেয়।

হুয়াওয়ে ধারাবাহিকভাবে সুরক্ষা অভিযোগ অস্বীকার করে বলেছে যে ওয়াশিংটন তাদের ব্যাক আপ করার কোনও প্রমাণ দেয়নি।

আজকের বাজার/লুৎফর রহমান