রবিবার সারাদেশে বিএনপির বিক্ষোভ

দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার কারামুক্তির দাবিতে রবিবার সারাদেশে বিক্ষোভ করবে বিএনপি। শনিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি ও এর সহযোগী অঙ্গ সংগঠনের সঙ্গে এক যৌথ বৈঠক শেষে সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচির ঘোষণা করেন।

তিনি বলেন, খালেদা জিয়ার মুক্তির দাবিতে রবিবার ঢাকার বিএনপির উত্তর ও দক্ষিণ ইউনিট বিক্ষোভ মিছিল বের করবে। ঢাকা মহানগরীসহ সকল বিভাগীয় শহর, জেলা ও থানায় বিক্ষোভ কর্মসূচি পালিত হবে। খালেদার জামিন নিয়ে নাটক না করে মানবিক দিক বিবেচনা করে তাদের অসুস্থ নেত্রীকে মুক্তি দেয়ার ব্যবস্থা করতে সরকারের প্রতি আহ্বান জানান বিএনপি মহাসচিব।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, দলের ঢাকা দক্ষিণ ও উত্তরের সিনিয়র নেতারা এবং দলের সহযোগী সংগঠনের সদস্যরা বৈঠকে অংশগ্রহণ করেন। গত বৃহস্পতিবার জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদার জামিন আবেদনের শুনানি আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত পিছিয়ে দেয় আপিল বিভাগ।

একই সঙ্গে আদালত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) খালেদা জিয়ার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডকে ১২ ডিসেম্বরের মধ্যে তার স্বাস্থ্য প্রতিবেদন জমাদানের নির্দেশ দেন। গত ২৮ নভেম্বর আপিল বিভাগের নির্দেশ অনুযায়ী, বৃহস্পতিবার খালেদা স্বাস্থ্য প্রতিবেদন জমা দিতে ব্যর্থ হয় মেডিকেল বোর্ড।

বিএনপি প্রধান জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দোষী সাব্যস্ত হওয়ার পর থেকে কারাবন্দী রয়েছেন। একই বছরের শেষের দিকে তাকে আরও একটি দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত করা হয়। যদিও তার দল দাবি করেছে দুটি মামলাই রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। চলতি বছরের ১ এপ্রিল থেকে বিএনপি প্রধান বিএসএমএমইউতে চিকিৎসাধীন রয়েছেন। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান