রানার অটোমোবাইলসের লেনদেন শুরু আজ থেকে

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস লিমিটেডের লেনদেন শুরু আজ ২১ মে মঙ্গলবার থেকে । ৯৭ টাকা ৩০ পয়সা দরে প্রতিটি শেয়ার লেনদেন শুরু হয় আজ। সারাদিন জুড়েই লেনদেনর শীর্ষে ছিল প্রতিষ্ঠানটি। দিনশেষে প্রতিটি শেয়ারের লেনদেন হয় ১০০ টাকা ৪০ পয়সায়। আর লেনদেন হয় মোট ৩৫ লাখ ২২ হাজার ১৮ টি শেয়ার।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত ৪ মার্চ আইপিও লটারির ড্র ও ফলাফল প্রকাশ করা হয়। ২৫ মার্চ আইপিওতে পাওয়া শেয়ার বিনিয়োগকারীদের বিও একাউন্টে পাঠানো হয়।

রানার অটোমোবাইলসের আইপিও আবেদন গ্রহণ করা হয় গত ৩১ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। গত ৬ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের(বিএসইসি) ৬৬৩তম কমিশন সভায় রানার অটোমোবাইলসের আইপিও অনুমোদন দেয়। আর গত ১০ জুলাই বুক বিল্ডিং পদ্ধতিতে ১ কোটি ৩৯ লাখ ৩০ হাজার ৩৪৮ টি সাধারণ শেয়ার আইপিওর মাধ্যমে ইস্যু করার অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

প্রতিষ্ঠানটির ৫৫ লাখ ৯৭ হাজার ১৫টি সাধারণ শেয়ার ৬৭ টাকা মূল্যে সাধারণ বিনিয়োগকারীদের নিকট বিক্রি জন্য নির্ধারন করা হয়। এছাড়া বুক বিল্ডিং পদ্ধতির মাধ্যমে ১ কোটি ৩৯ লাখ ৩০ হাজার ৩৪৮টি শেয়ারের মধ্যে ৮৩ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার ৭৫ টাকা মূল্যে যোগ্য বিনিয়োগকারীদের নিকট ইস্যু করা হয়।

আইপিওর মাধ্যমে বাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। আইপিওর মাধ্যমে সংগ্রহ করা টাকায় কোম্পানিটি গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করা হবে।

৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরের কোম্পানিটির স্থায়ী সম্পদের পুনর্মূল্যায়ণসহ নিট সম্পদ মূল্য হয়েছে ৫৫ টাকা ৭০ পয়সা।

উল্লেখ্য, প্রতিষ্ঠানটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড।

 

আজকের বাজার/মিথিলা