রিংয়ের এজি ও এক্সেল স্প্রিংগারের বিনিয়োগ পেলো লামুদি

রিয়েল এস্টেট প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি অন্যতম প্রতিষ্ঠান লামুদি আজ দুইটি মিডিয়া এবং ডিজিটাল মার্কেটপ্লেস কোম্পানি, রিংয়ের এজি এবং এক্সেল স্প্রিংগারকে তাদের কৌশলগত বিনিয়োগকারী হিসেবে স্বাগত জানিয়েছে। যদিও তহবিলের অর্থের পরিমান প্রকাশ করা হয় নি। এ বিষয়ে লামুদির সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কিয়ান মইনি বলেন, “বিনিয়োগকৃত তহবিলগুলোর অধিকাংশই কোম্পানির আর্থিক পরিস্থিতি অধিতকতর উন্নয়নের কাজে এবং ব্যবসায়ে স্পষ্ট পথ প্রদর্শন এ সাহায্য করবে।”

২০১৩ সালে রকেট ইন্টারনেটের মাধ্যমে আত্বপ্রকাশকৃত লামুডি এখট অন্যতম আন্তর্জাতিক রিয়েল এস্টেট প্ল্যাটফর্ম, যা বিশিষ্টভাবে ক্রমবর্ধমান বাজারের প্রতি মননিবেশ করে। সবচেয়ে দ্রুত বর্ধনশীল এই প্ল্যাটফর্ম এর এশিয়া (ফিলিপাইন, ইন্দোনেশিয়া, বাংলাদেশ ও শ্রীলঙ্কা) এবং ল্যাটিন আমেরিকা (মেক্সিকো, কলম্বিয়া, পেরু) –প্রপার্টি পোর্টাল সক্রিয় রয়েছে। লামুদির এশিয়া প্যাসিফিক ইন্টারনেট গ্রুপ (এপিএইচআইজিআই), রকেট ইন্টারনেট ও ওরেডু, হলটজব্রিনক ভেন্টারস এবং টেনগেলম্যান ভেন্টারের যৌথ উদ্যোগ সহ অনেক সুপরিচিত বিনিয়োগকারীদের সাথে সুসম্পর্ক রয়েছে।

কিয়ান মইনি বলেন, “আমরা রিয়েল এস্টেট এর মার্কেটিং এবং ক্রেতাশহাধারন ও প্রথিস্থান এর অনুসন্ধান এবং চাওয়া অনুসারে তাদেরকে উন্নতমানের সেবা দিয়ে নিজেদেরকে প্রমান করেছি। নতুন তহবিল এই সেবা কে আরও উন্নত করবে, এবং পাশাপাশি বাবশায়িক লেনদেন আরও বিস্তৃত করবে।” তিনি বলেন, “গ্রিহিত বিনিয়োগ ছারাও আমরা এক্সেল স্প্রিংগার এবং রিংয়েরের উক্ত খাতে অভিজ্ঞতা কাজে লাগাতে ইচ্ছুক।”

লামুদি এই বছরের শুরুতে ইন্দনাসিয়াতে একটি পৃথক ব্র্যান্ডের অধীনে প্রযুক্তি-সক্ষম ব্রোকারেজ ব্যবসা চালু করেছে এবং এটি ইতিমধ্যে ৯ মাসের অপারেশনে প্রতি মাসে ১০০ টি লেনদেন অতিক্রম করেছে। লামুদি অনুসারে এটি ২ বছরের পরে যাত্রা শুরু করেও এর নিকটতম ব্রোকারেজ প্রতিদ্বন্দ্বীর চেয়েও তুলনামুলক ভাবে আগিয়ে রয়েছে। পাশাপাশি উঠতি বাজারগুলোতে দ্রুততম ক্রমবর্ধমান প্রযুক্তি-সক্ষম ব্রোকারেজগুলির মধ্যেও এটি রয়েছে।

রিংয়ের এজি, সুইজারল্যান্ডের একটি প্রধান আন্তর্জাতিক মিডিয়া এন্টারপ্রাইজ। যা একটি সুপরিচিত ডিজিটাল মার্কেটপ্লেস বিনিয়োগকারী সিইই(কেন্দ্রীয় এবং পূর্ব ইউরোপ), আফ্রিকা এবং এস ই এ(দক্ষিণ-পূর্ব এশিয়া)অঞ্ছল সমূহে। রবিন লিংগ, রিংয়ের মার্কেটপ্লেসের প্রধান বলেন, “লামুদি এবং আমাদের লক্ষ অভিন্ন এবং তাদের বিভিন্ন দেশে ব্যবসা পরিকল্পনা এবং আগ্রহ আমদের সাথে মিলে।”

আমরা লামদির পরিচালনা বিভাগ বলেন, “আন্তর্জাতিক এবং স্থানীয় ব্যবস্থাপনা এবং মূল্যবোধ তৈরি করার জন্য উৎসাহ দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছি। আমরা বিশ্বাস করি যে কিয়ান মইনি এবং তার দল মেক্সিকোতে এবং এসইএ(দক্ষিণ-পূর্ব এশিয়া)রিয়েল এস্টেট শিল্পে উল্লেখযোগ্য পরিবর্তন আনবে।”

মিডিয়া এক্সেল স্প্রিংগার এসই এর সভাপতি আন্দ্রেস উইল বলেন, “কিয়ান মইনির নেতৃত্বে লামুদি দলটি একটি দ্রুত বর্ধনশীল ব্যবসা প্রতিষ্ঠিত করেছে। আমরা ডিজিটাল রিয়েল এস্টেট মারকেটপ্লেস লামুদিকে আমাদের দক্ষতা এবং অভিজ্ঞতার সাথে আরও এগিয়ে নিয়ে যেতে পারব বলে মনে করি।”

আজকের বাজার/এমএইচ