রেস্টুরেন্ট স্টাইলে বাড়িতেই হবে চিকেন কবিরাজি কাটলেট

কাটলেট খেতে পছন্দ করেন না এমন মানুষ কমই আছেন। ছোট থেকে বড় সবারই কমবেশি কাটলেট পছন্দ। কাটলেটের স্বাদ নিতে ছুটে যেতে হয় রেস্টুরেন্টে। তবে সঠিক রেসিপি আর টিপস জানা থাকলে বাড়িতেই পাবেন রেস্টুরেন্টের স্বাদ। ভাবছেন অনেক ঝামেলা? একদমই না! খুব সহজে আর ঝামেলা ছাড়াই বানিয়ে ফেলতে পারবেন রেস্টুরেন্ট স্টাইলে এ কাটলেট। আর প্রিয় মানুষকে খুশি করে দিন সন্ধ্যার নাস্তায় এ কাটলেট বানিয়ে।

তাহলে জেনে নিন রেসিপিটি-

উপকরণ : চিকেন কিমা আধা কাপ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, চাট মশলা আধা চা চামচ, ব্রেড ক্রাম্ব ২ টেবিল চামচ, ডিম ৩টি, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ।

প্রণালী : চিকেন কিমা, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, কাঁচামরিচ, ধনেপাতা, গরম মশলা, চাট মশলা, ব্রেড ক্রাম্ব, লবণ, গোলমরিচ একসঙ্গে ভালো করে মাখুন। এটি ১ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। এবার এখান থেকে পছন্দমতো আকারে কাটলেট বানিয়ে নিন। কাটলেটের ওপরে ভালোভাবে ব্রেড ক্রাম্ব মাখিয়ে নিন। অন্য একটি পাত্রে ডিম, গোলমরিচ, কর্নফ্লাওয়ার, পানি একসঙ্গে ভালো করে ফেটিয়ে নিন। কড়াইতে তেল গরম করুন। ব্রেড ক্রাম্ব কোটেড কাটলেটগুলোকে ডিমের গোলায় ডুবিয়ে নিয়ে গরম তেলে ছেড়ে দিন। দুটো পিঠ ভালো করে ভাজুন। এবার ডিমের গোলাটা ধীরে ধীরে কাটলেটের ওপর ঢালুন। সঙ্গে সঙ্গে মিশ্রণটায় প্রচুর ফেনা তৈরি হবে। এর সঙ্গে সঙ্গেই ফ্রায়েড এগের ঝুরি দিয়ে কাটলেটটাকে মুড়ে নিন। পছন্দ মতো রং এলে কিচেন টিস্যুর ওপর নামিয়ে নিন।


পছন্দের সস আর সালাদের সঙ্গে গরম গরম পরিবশন করুন মজাদার রেস্টুরেন্ট স্টাইলে চিকেন কবিরাজি কাটলেট।

আজকের বাজার/শারমিন আক্তার