রোহিঙ্গা দুর্দশায় জাতিসংঘে ভূমিকা রাখতে যুক্তরাজ্য প্রতিশ্রুতিবদ্ধ: লর্ড আহমদ

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) রোহিঙ্গাদের দুর্দশার বিষয়টি তুলে ধরে ভূমিকা অব্যাহত রাখতে যুক্তরাজ্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়নবিষয়ক প্রতিমন্ত্রী লর্ড আহমদ অব উইম্বলডন।

তিনি কক্সবাজারে দশ লাখের অধিক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন এবং রোহিঙ্গা জনগোষ্ঠী ও বাংলাদেশ সরকার উভয়ের পাশে যুক্তরাজ্য সরকার থাকবে বলে আশ্বাস দেন।

মঙ্গলবার সন্ধ্যায় যুক্তরাজ্যে বাংলাদেশ ও কানাডানিয়ান দূতাবাস ও কমনওয়েলথ আয়োজিত রোহিঙ্গাবিষয়ক এক অনুষ্ঠানে লর্ড আহমদ বলেন, ‘রোহিঙ্গা সংকট নিরসনে যুক্তরাজ্য সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।’

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক ন্যায়বিচার নিশ্চিত করতে বৃহত্তর কমনওয়েলথকে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘রোহিঙ্গা জনগণের জন্য আন্তর্জাতিক ন্যায়বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করা সময়ের দাবি, রোহিঙ্গা সঙ্কট সত্যই এখন বৈশ্বিক সমস্যা।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে যুক্তরাজ্যের এফসিডিও মন্ত্রী হুসেইন থমাসি, গাম্বিয়ার বিচারমন্ত্রীর বিশেষ উপদেষ্টা, কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড, রুশনারা আলী এমপি, যুক্তরাজ্যে বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম এবং বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ অনেকে অংশ নেন।