শরীয়তপুরে ১ লক্ষ ৬৩ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

“ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান” এ স্লোগানকে সামনে রেখে আগামী ৪ থেকে ১৭ অক্টোবর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে শরীয়তপুরে কর্মরত সাংবাদিকদের ওরিয়েরেন্টশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এ বছর জেলায় মোট ১ লাখ ৬৩ হাজার ১৬২ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

শরীয়তপুর সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আজ বৃহস্পতিবার বেলা ১১ টায় সিভিল সার্জন ডা. এস.এম. আব্দুল্লাহ আল-মুরাদের সভাপতিত্বে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়। ভিটামিন এ ক্যাম্পেইন বিষয়ে বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. সৈয়দা শাহিনুর নাজিয়া। এ সময় উপস্থিত ছিলেন, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) মাসুন হাসান, জেলা ইপিআই সুপার মোঃ মোজাম্মেল হক প্রমুখ। ওরিয়েন্টেশন কর্মশালায় জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার ৪৫ জন সংবাদকর্মী উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডা. এস.এম. আব্দুল্লাহ আল-মুরাদ জানন, স্বাস্থবিধি মেনে এ বছর দুই সপ্তাহব্যাপী জেলার মোট ১ লাখ ৬৩ হাজার ১৬২ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ১৯ হাজার ৪৭৪ জন শিশুকে নীল রঙের একটি ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১ লাখ ৪৩ হাজার ৬৮৮ জন শিশুকে লাল রঙের একটি ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এ কর্মসূচি বাস্তবায়নে জেলায় সর্ব মোট ১ হাজার ৬১৯ টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। কর্মসূচীতে ৩ হাজার ২৫৬ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন। নির্ধারিত কেন্দ্র ছাড়াও অতিরিক্ত লঞ্চঘাট, বাসস্ট্যান্ডসহ আরো জনবহুল স্থানে ভ্রাম্যমাণ কেন্দ্র থাকবে। যাতে যাত্রা পথে, ভাসমান এবং পথশিশু কেউই এ ক্যাম্পেইন থেকে বাদ না পড়ে।