শিশু শ্রম নিরসনের লক্ষ্যে ১ লাখ শিশুকে প্রশিক্ষণ প্রদান করা হবে

শিশু শ্রম নিরসনের লক্ষ্যে আগামী ২০২০ সালের মধ্যে ১ লাখ শিশুকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কর্মক্ষম করে গড়ে তোলা হবে।

আজ সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩য় বৈঠকে এই কথা জানানো হয়।খবর বাসস।

কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, মোঃ কামরুল ইসলাম, মো. নজরুল ইসলাম চৌধুরী, মানু মজুমদার এবং শামসুন নাহার অংশগ্রহণ করেন।

বৈঠকে রাষ্ট্রায়াত্ত শিল্প সেক্টর এবং গার্মেন্টস সেক্টরে প্রবর্তিত নতুন বেতন কাঠামো এবং ঝুঁকিপুর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি শিশু শ্রম নিয়ে কাজ করে এমন এনজিওদের নাম ঠিকানা কমিটিতে প্রেরণের জন্য সুপারিশ করে।

বৈঠকে উল্লেখ করা হয় যে, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতায় ‘‘বাংলাদেশে ঝুঁকিপুর্ণ কাজে নিয়োজিত শিশুশ্রম নিরসন’’ শীর্ষক প্রকল্পের ৩টি পর্যায়ে ১ লক্ষ শিশু শ্রমিককে ১৮ মাসব্যাপী উপানুষ্ঠানিক শিক্ষা ও ৬ মাসব্যাপী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কর্মক্ষম করে তোলা হয়েছে। প্রশিক্ষণ শেষে শিশুদের সংশ্লিষ্ট ট্রেডের আলোকে প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করার মাধ্যমে ঝুঁকিপুর্ণ কাজ হতে প্রত্যাহার করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

৪র্থ পর্যায়ে ২০২০ সালের মধ্যে ১ লক্ষ শিশুকে ৬ মাস ব্যাপি উপানুষ্ঠানিক শিক্ষা ও ৪ মাস ব্যাপি নির্বাচিত ট্রেডে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কর্মক্ষম করে গড়ে তোলা পরিকল্পনা নেয়া হয়েছে। বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বিদ্যমান অন্যান্য প্রকল্পগুলোয় বর্তমান অবস্থা তুলে ধরা হয়।

আজকের বাজার/লুৎফর রহমান