শীতে যেভাবে চুলকে রাখবেন প্রানবন্ত

শীতকার মানেই প্রকৃতির একরাশ শুষ্কতা। আর এই শুষ্কতা আমাদের ত্বকে যেমন প্রভাব ফেলে তেমনি চুলের ওপরও প্রভাব ফেলে। এসময় বাতাসে আদ্রতা কম থাকায় চুল রুক্ষ হয়ে যায়, উজ্জলতা হারায়। এছাড়াও চুলের আগা ফাটা, খুশকি সহ নানা রকম সমস্যা দেখা দেয় শীতকালে। প্রানহীন রুক্ষ হওয়া থেকে বাঁচাতে তাই চুলের প্রয়োজন বাড়তি যত্ন। আপনার একটু বাড়তি যত্ন শীতকালেও চুলকে দিতে পারে ঝলমলে প্রানবন্ত লুক। শীতকালে স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য কিছু টিপস দেয়া হলো:

১. ভালো মানের শ্যাম্পু ব্যবহার করতে হবে। যেসব শ্যাম্পুতে উপাদান হিসেবে সালফেট থাকে, তা চুলের আর্দ্রতা কেড়ে নেয়। অন্যদিকে যেসব শ্যাম্পুতে গ্লিসারিন বেশি থাকে, সেগুলো চুলের আর্দ্রতা রক্ষা করে। সেভাবেই শ্যাম্পু নির্বাচন করুন।
২. বাসার বাহিরে না বের হলে সপ্তাহে দুই দিন শ্যাম্পু করাই ভাল, অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার এড়িয়ে চলতে হবে। তবে অতিরিক্ত ধুলোবালির কারণে চুল ময়লা হলেই শ্যাম্প করতে হবে। কারণ চুলে ময়লা জমলে খুশকি সমস্যা দেখা দেবে।
৩. চুল কনকনে ঠান্ডা বা গরম পানিতে ধোয়া যাবে না, কুসুম গরম পানিতে চুল ধুতে হবে।
৪. প্রতিবার চুল ধোয়ার পর কন্ডিশনার ব্যবহার করতে হবে। এটি চুলের উজ্জ্বলতা বাড়াবে ও চুল ভেঙে যাওয়া রোধ করবে।
৫. সপ্তাহে অন্তত একবার হেয়ার ট্রিটমেন্ট মাস্ক ব্যবহার করতে পারলে ভাল। এটা চুলের স্বাস্থ্য ভালো রাখবে। পার্লারেও করতে পারেন, বা বাড়িতে নিজেই চুলে মাস্ক ব্যবহার করতে পারেন। এমনকি ঘরোয়া মাস্কও তৈরি করে নিতে পারেন।
৬. খুব প্রয়োজন না হলে হেয়ারড্রায়ার ব্যবহার এড়িয়ে চলা উচিৎ। ব্যবহার করলেও তা অতিরিক্ত গরম না হয় সেদিকে লক্ষ রাখুন।
৭. ভেজা চুল নিয়ে বাড়ি থেকে বের হবেন না। চুলে ময়লা অটকাবে। পারলে একটা স্কার্ফ ব্যবহার করুন।
৮. হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করার আগে চুলের ক্ষতি এড়াতে প্রয়োজনীয় কন্ডিশনার ও স্প্রে ব্যবহার করুন।
৯. কৃত্রিম তেল নয় বরং নারিকেলের মতো প্রাকৃতিক তেল ব্যবহার করুন। চুলের ময়েশ্চার ধরে রাখতে সাহায্য করে তেল।
১০.সপ্তাহে একবার হট অয়েল ট্রিটমেন্ট করতে পারেন।
১১. নিয়মিত চুলের ডগা ছাটুন। এটি চুল ফেটে যাওয়া রোধ করবে। এক্ষেত্রে প্রতি ছয় থেকে আট সপ্তাহ পর পর আগা ছাটতে পারেন।
১২. শীতের শুষ্ক বাতাসে বাইরে ঘোরাঘুরি করলে চুল বেঁধে রাখুন। এ সময় চুল ছেড়ে রাখলে তা রুক্ষ হয়ে যেতে পারে। অথবা ধুলা বালি থেকে চুলকে রক্ষা করতে স্কার্ফ ব্যবহার করুন।

দুটি ঘরোয়া মাস্ক:

১.প্রাকৃতিক জিনিস ব্যবহার
শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার না করেও ঝলমলে চুল পাওয়া সম্ভব। এক চামচ বেকিং সোডা এক বাটি পানির সাথে মিশিয়ে চুলে লাগাতে হবে। এপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। এবার এক চামচ আপেল সিডার ভিনেগার এক বাটি পানির সঙ্গে মিশিয়ে নিন। আর এই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল নরম করার জন্য কন্ডিশনার হিসেবে মধু মেশানো যেতে পারে। ৪-৫ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন।

২. ঘরোয়া ডিটক্স মাস্ক
দুই চা-চামচ বেকিং পাউডার, তিন টেবিল চামচ জলপাই তেল, দুই চা-চামচ দারুচিনি পাউডার মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। মাথার তালুতে ১৫-২০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। আর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন।

 

আজকের বাজার/ মিথিলা