শেখ কামাল আইটি ইনকিউবেটর এন্ড ট্রেনিং সেন্টার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কে শেখ কামাল আইটি ইনকিউবেটর এন্ড ট্রেনিং সেন্টার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাত জেলা ও ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন এবং ফেনীতে ভারি জ্বালানি তেল চালিত ১১৪ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রেরও ‍উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রায় ৭২ হাজার বর্গফুটের শেখ কামাল আইটি ইনকিউবেটর ও ট্রেনিং সেন্টারে উচ্চ মানসমৃদ্ধ স্ট্রাট-আপস, বৃষ্টির পানিতে ফসল ফলানো ও নবায়নযোগ্য শক্তির উৎসসহ বহুমুখী প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে। কর্তৃপক্ষ জানিয়েছে, এ আইটি সেন্টার দেশের বিশেষ করে উত্তারাঞ্চলে তথ্য ও প্রযুক্তি জ্ঞানভিত্তিক সমাজ ব্যবস্থা ও কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখবে। আইসিটি বিভাগের অধীনে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ রাজশাহীর পবা উপজেলার নবীনগরে ৩০.৬৭ একর জমির ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক বাস্তবায়ন করছে। শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসা দেশের সাত জেলার মধ্যে রয়েছে-ঢাকা, ফেনী, গোপালগঞ্জ, নাটোর, পাবনা, জয়পুরহাট ও মেহেরপুর।

শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসা ২৩ উপজেলার মধ্যে রয়েছে-বাগেরহাট সদর, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, মেহেরপুরের আলমডাঙ্গা, কুমিল্লার দেবিদ্বার ও মোহনগঞ্জ, দিনাজপুরের খানসামা, জামালপুরের মাদারগঞ্জ, যশোরের যশোর সদর ও মনিরামপুর, খুলনায় তেরাখাদা, কুষ্টিয়ার মিরপুর, লক্ষ্মীপুরের রায়পুর, মৌলভীবাজারের কমলগঞ্জ ও জুরি, নওগাঁর বদলগাছি ও পত্নিতলা, নারায়ণগঞ্জের আড়াইহাজার, নীলফামারির জলঢাকা, শেরপুরের নকলা ও ঝিনাইগাতি, টাঙ্গাইলের ঘাটাইল, ঠাকুরগাঁওয়ের রানিশঙ্কইল এবং সুনামগঞ্জের ছাতক। প্রধানমন্ত্রী জানান, তার সরকার দেশের ৬৪ জেলার মধ্যে ৪০টি জেলা এবং ৪১০ উপজেলাকে শতভাগ বিদ্যুতায়নের আওতায় এনেছে। বর্তমানে দেশের ৯৬ শতাংশ জনগণ বিদ্যুতের আওতায় এসেছে বলেও জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানের অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, সাবেক পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালেয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউসের সঞ্চালনায় অনুষ্ঠানে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম ও বিদ্যুৎ বিভাগের সচিব ড.সুলতান আহমেদ নিজ নিজ বিভাগের পক্ষ থেকে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান